করোনা পরিস্থিতিতে হাঁটু ব্যথায় করণীয়

১৩ মে, ২০২০

করোণা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঘরবন্দি অবস্থায় থাকতে হচ্ছে প্রায় সকলকে। আমরা সবাই করোনা নিয়ে খুব চিন্তিত,সংকিত। কিন্তু এই সময় অন্যান্য রোগ কম হচ্ছে তা কিন্তু নয়। দেশের বয়স্কদের একটা বড় অংশ বিভিন্ন ধরনের বাত ও ব্যথায় ভুগেন। লকডাউনের এই সময় তাদের যাতে বাত ও ব্যথা জনিত কষ্ট না বাড়ে, সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে।
বিভিন্ন  ধরনের ব্যথার মধ্যে হাঁটু ব্যথা অন্যতম। শারীরিক অক্ষমতার ৪র্থ অন্যতম কারন হিসেবে হাঁটু ব্যথাকে বিবেচনা করা হয়। প্রতি ৪ জনের একজন মানুষ হাঁটু ব্যথায় ভুগেন। হাঁটু ব্যথার অন্যতম প্রধান কারন অস্টিওআর্থাইটিস বা হাড়ক্ষয় বাত। সাধারণত ৪০ বছর বয়সের বেশি হলে এই হাড়ক্ষয়  বাত বেশি হয়। বিভিন্ন হরমোনজনিত কারনে মহিলাদের এই হাড়ক্ষয়  বাত বেশি হয়। বিগত গবেষণায় দেখা যায় প্রায় ১৮-২০% মহিলা ও ১০% পুরুষ অস্টিওআর্থাইটিস এর জন্য হাঁটু ব্যথায় ভুগেন। এছাড়াও বিভিন্ন আঘাতজনিত কারনে, শরীরে অতিরিক্ত ওজন, অনিয়মতান্ত্রিক জীবনযাপন ও অন্যান্য রোগের কারনেও হাঁটু ব্যথা হয়।
হাটু ব্যথা নিরাময়ে ফিজিওথেরাপি একটি কার্যকরী চিকিৎসা পদ্ধতি। একজন অভিজ্ঞ ফিজিওথেরাপি চিকিৎসকের শরণাপন্ন হয়ে তার পরামর্শ মেনে চললে ও কিছুদিন নিয়মিত ফিজিওথেরাপি চিকিৎসা নেয়ার মাধ্যমে হাঁটু ব্যথা কমিয়ে হাঁটুকে আবার পূর্বের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব।
করোনার এই সময়ে বাসায় কি করনীয়ঃ

কিছু ব্যায়ামঃ

নিয়মিত ব্যায়াম করুন, সুস্থ থাকুন।

মেহেরুন-নেসা
ফিজিওথেরাপি ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ