ভারতের করোনায় আক্রান্ত ৮০ হাজার ছাড়াল, মৃত বেড়ে ২৬৪৯

১৫ মে, ২০২০

করোনাভাইরাসে ভারতে মোট আক্রান্ত হয়েছেন ৮১,৯৭০ জন এবং মৃত্যু হয়েছে ২,৬৪৯ জনের। তবে এখনও পর্যন্ত ওই রোগে আক্রান্ত হয়েও সুস্থতার পথে ফিরে গেছেন বহু মানুষ। ২৭,৯২০ জন মানুষ ভয়ঙ্কর সংক্রামক করোনার কবলে পড়েও চিকিৎসা সহায়তায় এখন ভালো আছেন ও পুরোপুরি সুস্থ হয়ে গেছেন।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের শুক্রবার সকাল পর্যন্ত দেওয়া পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত ১০০ জন করোনা রোগী, আর নতুন করে আক্রান্ত হয়েছে ৩,৯৬৭ জন।

করোনাভাইরাস থেকে বাঁচতে ভারতে গত ২৫ মার্চ থেকে লকডাউন জারি করা হয়। তবে ইতিমধ্যেই দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইঙ্গিত দিয়েছেন যে, আগামী ১৭ মে তারিখের পরেও উঠছে না লকডাউন। ১৮ মে থেকে দেশে জারি হবে লকডাউন ৪.০।

তবে লকডাউন জারি রেখেই বিভিন্ন জায়গায় করোনাভাইরাসের সংক্রমণের প্রবণতা বিবেচনা করে কিছু কিছু ক্ষেত্রে ছাড় দেওয়ার কথাও বিবেচনা করছে দেশটি। ধীরে ধীরে স্বাভাবিক পথে ফিরতেই হবে, তাই প্রথমেই শিথিল করা হতে পারে বিমান ও স্থানীয় পরিবহণগুলো চলাচলে জারি রাখা নির্দেশিকা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, লকডাউন ৪.০ এর সময় যাত্রীসংখ্যা সীমিত রেখে শুরু করা হতে পারে বাস, ট্যাক্সি ও অটো পরিষেবাও, তবে সব যানবাহনই চলবে করোনাভাইরাসের হটস্পট নয় এমন জায়গাতেই। মূলত নন-কনটেইনমেন্ট জোনগুলোতেই চলাচল করবে সেগুলো। জানা গেছে, দেশটির সরকার আগামী সপ্তাহ থেকেই ভারতের মধ্যে বিমান পরিষেবা শুরু করার পরিকল্পনাও করছে। সূত্র: এনডিটিভি