পূর্বধলায় বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিতে পুলিশি বাধা, আটক ১৩

০২ সেপ্টেম্বর, ২০২৩

নেত্রকোণার পূর্বধলায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন উপলক্ষে আয়োজিত র‌্যালীটি পুলিশি বাঁধার সম্মুখীন হয়েছে। এ সময় পুলিশের বাঁধার সময় সৃষ্ট সংঘর্ষে চার পুলিশ সদস্য ও উপজেলা বিএনপি’র যুগ্ন আহবায়ক ইসতিয়াক আহমেদ (বাবু) নামে এক নেতা আহত হয়েছেন।

পূর্বধলা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীতে দলীয় কার্যালয়ে বিকাল ৪ টায় আলোচনা সভা করার কথা ছিল। রাস্তায় র‌্যালী দেওয়ার অনুমতি ছিল না। তা না করে নির্ধারিত সময়ের আগেই পূর্ব পরিকল্পিত ভাবে লাটিসোটা ও ইটপাটকেল নিয়ে দলীয় লোকজন রাস্তা অবরোধ করে মিছিল করছিল। এতে জনসাধারণের চলাচল করতে বিঘ্ন ঘটছে বললে পুলিশের ওপর বিএনপির নেতা কর্মীরা অতর্কিত হামলা চালায়। এ সময় তারা ককটেল বিস্ফোরণ এবং ইট পাটকেল নিক্ষেপ করতে থাকে। পরে ঘটনাস্থল থেকে ৪টি তাজা ককটেল উদ্ধার ও ১৩ জনকে আটক করা হয়েছে। এ ঘটনায় মামলার কার্যক্রম চলমান রয়েছে।

উপজেলা বিএনপি’র আহবায়ক বাবুল আলম তালুকদার জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নেতা-কর্মীদের নিয়ে দলীয় কার্যালয়ে কর্মসুচি চলছিল। কর্মসুচীর অংশ হিসেবে শান্তিপূর্ণ র‌্যালী দিতে গেলে পুলিশ বাঁধা দেয়। এ সময় পুলিশ বিনা কারনে আমাদের নেতাকর্মীদের আটক করে নিয়ে যায়। ককটেল উদ্ধারের ঘটানাকে পুলিশের সাজানো নাটক উল্লেখ করে তিনি বলেন, পুলিশ কেন এ ধরনের ঘটনা ঘটিয়েছে তা আমার জানা নাই। তিনি এ ঘটনার তীব্র নিন্দা জানান।

অপরদিকে একই দিনে জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু তাহের তালুকদারের নেতৃত্বে পূর্বধলা থানা রোডের দলীয় কার্যালয়ে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়। এতে উপজেলা বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের উপস্থিতিতে জেলা ও উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দগণ বক্তৃতা করেন।

আজ শুক্রবার বেলা তিনটায় সময় খাদ্যগোদাম রোডস্থ উপজেলা বিএনপি’র কার্যালয়ের সামনে উপজেলা বিএনপির আয়োজনে প্রতিষ্ঠাবার্ষিকীর পালনের সময় এ ঘটনা ঘটে। এ সময় পুলিশ ঘটনাস্থল হতে ৪টি ককটেল উদ্ধার করার দাবী করেন। আহত পুলিশ সদস্যরা হলেন, এস আই আলাল উদ্দিন, কনস্টেবল জাকারিয়া, রুহুল আমিন ও শহিদুল ইসলাম।

পুলিশ সুত্রে জানা গেছে, উপজেলা বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের আয়োজনে উপজেলা দলীয় কার্যালয়ে আলোচনা সভা চলছিল। আলোচনা শেষে পুর্ব অনুমতি না থাকায় র‌্যালী বের করতে গেলে পুলিশ বাধা দেয়। এ সময় সৃষ্ট সংঘর্ষে চার পুলিশ সদস্য আহত হয়েছেন। এ সময় উপজেলা যুবদলের যুগ্ন আহবায়ক শফিকুল ইসলাম সরকার (৩৬), আব্দুল্লাহ আল হেলালী (৩০), জাহাঙ্গীর আলম তালুকদার (৪০), মোঃ আব্দুল কাদির (৩৫), মোঃ আল-আমিন খান (৪৪), মোঃ রাহাতুল ইসলাম রানা ওরফে রাহাত (২৪), মঞ্জু মিয়া (৪০), মোঃ লাল মিয়া (২২), মোঃ সোহরাব হোসেন (৪০), বকুল দত্ত (২৫), সোহাগ (৩৬), মোঃ মতিউর রহমান (৪৪) ও মোঃ মোস্তফা কামাল(৩১) নামের নেতা-কর্মীদের আটক করে থানায় নিয়ে আসে পুলিশ।