রংপুর নগরীতে যানবাহন নিয়ন্ত্রণে ডিজিটাল সিগনাল

১৩ সেপ্টেম্বর, ২০২৩

যানবাহন নিয়ন্ত্রণে রংপুর নগরীতে চালু হলো ডিজিটাল ট্রাফিক সিগনাল ম্যানেজমেন্ট সিস্টেম। মঙ্গলবার দুপুরে নগরীর লালকুঠি মোড়ে সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা ও রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান ফলক উন্মোচনসহ রিমোর্ট চেপে ডিজিটাল ট্রাফিক সিগনাল ম্যানেজমেন্ট সিস্টেমের উদ্বোধন করেন। 

এসময় উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা, মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) মেনহাজুল আলম, প্যানেল মেয়র মাহবুবার রহমান মঞ্জুসহ মেট্রোপলিটন পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা ও সিটি করপোরেশনের কাউন্সিলররা। বাংলাদেশ ব্যাংক মোড়, লালকুঠি মোড় এবং জাহাজ কোম্পানী মোড় স্থাপিত ডিজিটাল ট্রাফিক সিগনাল ম্যানেজমেন্ট সিস্টেমের পেছনে সিটি করপোরেশন ব্যয় করেছে ৩৫ লাখ ৪৭ হাজার ১’শ টাকা।

রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান বলেন, ডিজিটাল ট্রাফিক সিগনাল চালু স্মার্ট সিটি কর্পোরেশন বিনির্মানের একটি অংশ। এর মাধ্যমে সনাতনী পদ্ধতি ছেড়ে পুলিশ সদস্যরা ডিজিটালভাবে যানবাহন নিয়ন্ত্রণে কাজ করতে পারবে। 

রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, রংপুর নগরীকে একটি সুন্দর, পরিচ্ছন্ন ও যানজটমুক্ত নগরীতে পরিণত করতে আমাদের চেষ্টা অব্যহত রয়েছে। আগামীতে নগরীর আরও বিভিন্ন পয়েন্টে এ ধরনের ডিজিটাল ট্রাফিক সিগনাল সিস্টেম চালু করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে আমরা এগিয়ে চলেছি। তারই একটি পদক্ষেপ এটি। 

এর আগে এনিয়ে সিটি কর্পোরেশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেখানে রংপুর সিটি কর্পোরেশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।