শাটডাউন এড়িয়ে যুক্তরাষ্ট্রে দ্বিদলীয় বিল পাস

০১ অক্টোবর, ২০২৩

দ্বিদলীয় বিল পাস করেছে মার্কিন প্রতিনিধি পরিষদ। মার্কিন সরকার শাটডাউন হওয়ার কয়েক ঘণ্টা আগে স্বল্পমেয়াদী তহবিল চুক্তিতে সম্মত হয়েছে সরকারের প্রতিনিধি পরিষদ। বিলটি পাস না হলে স্থানীয় সময় শনিবারের পর (১ অক্টোবর মধ্যরাত) বন্ধ হয়ে যেত যুক্তরাষ্ট্রের সব সরকারি প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম। এটিই মূলত শাটডাউন হিসেবে পরিচিত।

বিদেশি গণমাধ্যমগুলো জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মধ্যরাতের সময়সীমার আগে সরকারি শাটডাউন এড়াতে কংগ্রেস দ্বারা পাস করা স্বল্পমেয়াদী তহবিল বিলটিতে স্বাক্ষর করেছেন। ফলে সরকার শাটডাউন হওয়ার কয়েক ঘণ্টা আগেই মার্কিন প্রতিনিধি পরিষদ একটি স্বল্পমেয়াদী তহবিল চুক্তিতে সম্মত হলো। এই বিলের মাধ্যমে আগামী নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত সরকারকে অর্থায়ন করা যাবে। তবে পাস হওয়া বিলটিতে ইউক্রেনের জন্য নতুন কোনো সহায়তা অন্তর্ভুক্ত নেই।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, ফেডারেল এজেন্সিগুলোর জন্য তহবিল ফুরিয়ে যাওয়ার সময়ের আগেই রাষ্ট্রপতি জো বাইডেন সরকারি শাটডাউন এড়াতে একটি দ্বিদলীয় বিলে স্বাক্ষর করেছেন।

এর আগে প্রতিনিধি পরিষদে বিলটি ৩৩৫-৯১ ভোটে অনুমোদিত হয়। মূলত বিরোধী রিপাবলিকানদের চেয়ে ডেমোক্র্যাট সদস্যরা এই বিলে বেশি সমর্থন করেছেন। অনুমোদিত এই বিলটি আগামী ১৭ নভেম্বর পর্যন্ত সরকারকে উন্মুক্ত রাখবে। 

এদিকে, সরকারে আসীন ডেমোক্র্যাটরা শাটডাউন এড়িয়ে দ্বিদলীয় এই বিল পাস হওয়াকে জয় হিসেবে দেখছেন। বেশ কয়েকটি গণমাধ্যম জানিয়েছে- প্রায় ২০৯ জন ডেমোক্র্যাট এই বিলটিকে সমর্থন করেছেন।

অন্যদিকে এই বিলটি সমর্থনকারী রিপাবলিকানদের সংখ্যা ১২৬ জন। অবশ্য বিল পাস হওয়ায় নিজের দলের কট্টরপন্থীদের কাছ থেকে চাপের মুখে পড়েছেন রিপাবলিকান হাউস সংখ্যাগরিষ্ঠ নেতা কেভিন ম্যাকার্থি।

তথ্যসূত্র: রয়টার্স, সিএনএন, বিবিসি।