চট্টগ্রাম চিড়িয়াখানায় মারা গেলো সিংহী নোভা

১৫ অক্টোবর, ২০২৩

চট্টগ্রাম চিড়িয়াখানায় মারা গেলো সিংহী নোভা। শনিবার (১৪ অক্টোবর) সকাল ৮টার দিকে মারা যায় সিংহীটি। বিষয়টি নিশ্চিত করেন চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ।

ডা. শাহাদাত হোসেন শুভ বলেন, বার্ধক্যজনিত কারণে সিংহী নোভা মারা গেছে। ২৬ সেপ্টেম্বর থেকে খাওয়া-দাওয়া বন্ধ করে দেয় নোভা। একটি সিংহের স্বাভাবিক জীবনকাল ১৫-১৭ বছর। সিংহী নোভা ১৮ বছর ৪ মাস বেঁচেছিল।

তিনি বলেন, সিংহী নোভার জন্ম ২০০৫ সালের জুনে। গত এক বছর ধরে বার্ধক্যজনিত অসুস্থ ছিল সিংহীটি। সকালে মারা যাওয়ার পর ময়নাতদন্ত শেষে চামড়াটি সংরক্ষণ করা হয়। দুপুরে চিড়িয়াখানার অভ্যন্তরে মরদেহ মাটিচাপা দেওয়া হয় বলে জানান তিনি।

জানা গেছে, চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০০৫ সালের ১৬ জুন দুটি সিংহী জন্ম নেয়। চিড়িয়াখানা কর্তৃপক্ষ সিংহী দুটির নাম রাখে বর্ষা ও নোভা। তাদের জন্মের কিছুদিন পর তাদের বাবা সিংহটি এবং ২০১৩ সালে মা সিংহীটি মারা যায়। ২০১৬ সালে সিংহী বর্ষাকে রংপুর চিড়িয়াখানায় পাঠিয়ে একটি সিংহ আনা হয়। ওই সিংহের নাম রাখা হয় নভ। ওই সময়ে নোভার বয়স ছিল ১১ বছর এবং নভ’র বয়স ১৩ বছর। মূলত ওই সময়ে তাদের প্রজনন ক্ষমতা একেবারে ফুরিয়ে আসছিল। এতে তাদের স্বাভাবিক প্রজনন হয়নি।

২০২২ সালের ১১ নভেম্বর প্রায় ১৯ বছর বয়সে সিংহ নভ বার্ধক্যজনিত কারণে মারা যায়। এরপর থেকে সিংহী নোভা আবারও একা হয়ে যায়। সিংহী নোভাও গত এক বছর ধরে বার্ধক্যজনিত কারণে অসুস্থ হয়ে পড়ে। পেছনের পা বিগত ছয় মাস ধরে প্যারালাইসিসের মতো অবশ ছিল। এ সময়ে খাদ্যগ্রহণও খুব কম করতো নোভা।