গাজায় ইসরায়েলের সামরিক উপস্থিতি কমিয়ে আনার জন্য কাজ করছেন বাইডেন

০৯ জানুয়ারী, ২০২৪

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার বলেছেন, তিনি গাজায় ইসরায়েলের সামরিক উপস্থিতি কমানোর জন্য কাজ করছেন। বিক্ষোভকারীরা যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বাইডেনের জনসভায় তার বক্তৃতায় বাধা প্রদানকালে তিনি এ কথা বলেন।

বাইডেন দক্ষিণ ক্যারোলিনার চার্লসটনের একটি চার্চে বলেন, ‘আমি নীরবে ইসরায়েলি সরকারের সাথে তাদের গাজা থেকে উল্লেখযোগ্যভাবে সামরিক উপস্থিতি কমিয়ে আনতে এবং তাদের সরিয়ে  আনতে কাজ করে যাচ্ছি।’
বাইডেনের বক্তব্য প্রদানের ওই স্থানটিতে ২০১৫ সালে এক শ্বেতাঙ্গ আধিপত্যবাদী নয়জন কালো প্যারিশিয়ানকে (প্যারিশের বাসিন্দা, বিশেষত একটি নির্দিষ্ট গির্জার অন্তর্গত ব্যাক্তি)  গুলি করে হত্যা করে। খবর এএফপি’র।
বাইডেন বলেন, বিক্ষোভকারীরা যারা এখন ‘যুদ্ধবিরতির’ দাবী জানিয়ে শ্লেগান দিচ্ছেন, ‘আমি তাদের আবেগ বুঝতে পারি’।আফ্রিকান চার্চের মেথডিস্ট মাদার ইমানুয়েল এ সময় দ্বিতীয় মেয়াদে বাইডেনের প্রচারণাকে সমর্থনে "আরও চার বছর" শ্লোগান দিয়ে বিক্ষোভের শব্দকে নিমজ্জিত করেন।

বাইডেন ৭ অক্টোবরের হামলার পর হামাসের বিরুদ্ধে সামরিক অভিযানে ইসরায়েলকে দৃঢ়ভাবে সমর্থন দেয়ায় সাম্প্রতিক পাবলিক ইভেন্টে বেশ কয়েকটি প্রতিবাদ এবং তার  ডেমোক্র্যাটিক পার্টির কিছু অংশে ক্ষোভের সৃষ্টি করে। তবে তিনি ফিলিস্তিনের বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে ইসরায়েলকে ক্রমবর্ধমান আহ্বান জানিয়ে আসছেন। তিনি ডিসেম্বরে ইসরায়েলকে নির্বিচারে বোমা হামলার মাধ্যমে বিশ্বব্যাপী সমর্থন হারানোর ঝুঁকিতে রয়েছে বলে সতর্ক করেন।

সূত্র : বাসস