চেংদুর মার্কিন দূতাবাসের পতাকা নামিয়ে দিল চীন

২৭ জুলাই, ২০২০

ঠান্ডা কূটনৈতিক যুদ্ধ চলছে বেশ কয়েক মাস ধরে। বিতর্ক আরও দানা বাঁধে যখন কিছুদিন আগেই হিউস্টনে চিনা কনস্যুলেট বন্ধ করে দেয় আমেরিকা। এরপর প্রত্যাঘাত ছুঁড়ে চিনের চেংদুতে মার্কিন যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধ করার নির্দেশ দেয় চীন।

চীনের পররাষ্ট্রমন্ত্রনালয় ঘোষণা করে চেংদুতে মার্কিন দূতাবাস দ্রুত বন্ধ করতে হবে। রিপোর্ট অনুযায়ী, কূটনৈতিকভাবে সহায়ক হিউস্টনের কনস্যুলেট জোর করে বন্ধ করার প্রত্যাঘাতেই বেজিং মার্কিন কনস্যুলেট বন্ধ করার প্রস্তুতি নিচ্ছিল। এবার আরও একদাপ এগিয়ে চেংদুর দূতাবাসের মার্কিনী জাতীয় পতাকা নামিয়ে দিল বেজিং। উল্লেখ্য, চিনের মূল ভূখণ্ডে আমেরিকার পাঁচটি কনস্যুলেট আছে। গুয়াংঝু, সাংহাই, শেনিয়াং, চেংদু এবং উহান।

চীনের জাতীয় সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে এই তথ্য প্রকাশ করেছে সংবাদসংস্থা এএফপি। সোমবার অর্থাৎ ২৭শে জুলাই পর্যন্ত মার্কিন কনস্যুলেট খোলা রাখার মেয়াদ ছিল। সোমবার থেকেই বন্ধ করে দিতে হবে দূতাবাস, এমনই জানিয়েছিল বেজিং।

ট্যুইট করে চীনের পররাষ্ট্রমন্ত্রনালয়ের মুখপাত্র হুয়া চুনইং জানান, মার্কিন দূতাবাসকে আগে থেকেই অবগত করেছে বেজিং, যাতে তাঁরা সবরকম নিয়ম মেনে চেংদুর দূতাবাস বন্ধ করে দেয়।

এর আগে, ট্রাম্প জানান, চীনের অসত্যবাদিতার জন্য বিশ্ব ফল ভুগছে। লক্ষ লক্ষ মানুষ মারা যাচ্ছেন। কোটি কোটি মানুষ আক্রান্ত। এই পথ বেছে নিয়ে সঠিক কাজ করেনি চীন। এজন্য চীনের সামনে যে ভবিষ্যত পড়ে রয়েছে, তা সুখকর হবে না। করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের গবেষণা তথ্য চুরির অভিযোগ এনেছে ওয়াশিংটন। শুধু অভিযোগই নয়, আমেরিকার জাস্টিস ডিপার্টমেন্ট দুই চীনা নাগরিকের বিরুদ্ধে করোনা গবেষণা, বিশ্বব্যাপী কয়েক হাজার মানুষকে হ্যাকিংয়ের অভিযোগ এনেছে।

অন্যদিকে, বিশ্ব ব্যপী বিভিন্ন দেশকে চীনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ডাক দিয়েছেন মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও। কোভিড ১৯ ভাইরাসকে চীনা ভাইরাস আখ্যা দিয়ে পম্পেওর দাবি শুধু করোনা ছড়ানোই নয়, বিভিন্ন দেশের সীমান্ত সমস্যার মূল কারণ চীন। তাদের আগ্রাসনী নীতি গোটা বিশ্বে অস্থিরতা ও অস্থিতিশীলতা তৈরি করছে।