মাঘের শীতে বৃষ্টির দুঃসংবাদ

২৮ জানুয়ারী, ২০২৪

কথায় আছে ‘মাঘের শীতে বাঘে কাঁপে’। আর এমনই কাঁপনি ধরা মাঘ মাসের মাঝামাঝিতে এসে বৃষ্টির দুঃসংবাদ জানিয়েছে আবহাওয়া অফিস। পূর্বাভাস বলছে, আগামী কয়েকদিন বৃষ্টির শঙ্কা রয়েছে। এরই মধ্যে কমতে পারে রাতের তাপমাত্রাও।

শনিবার (২৭ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় দেওয়া পূর্বাভাস থেকে এ তথ্য জানা গেছে। বর্ধিত ৫ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

এদিকে আবহাওয়া অফিসের তথ্যমতে, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, মৌলভীবাজার, যশোর, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এ সময় রাতের তাপমাত্রা সামান্য কমলেও রোববার দিনের তাপমাত্রা বাড়বে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

৪৮ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌপরবিহন চলাচল ব্যাহত হতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় উপমহাদশেীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।