দিনভর অবস্থান ও কর্মবিরতি ইবি কর্মকর্তাদের

০৭ ফেব্রুয়ারি, ২০২৪

নিজেদের স্বার্থসংশ্লিষ্ট ১২ দফা ও উপাচার্য বিরোধী অবস্থান নিয়ে দ্বিতীয় দিনের মতো দিনভর কর্মবিরতি পালন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) কর্মকর্তারা। বুধবার সকাল ৯টায় থেকে বিকেল ৪টা পর্যন্ত তারা এ কর্মসূচি পালন করেন। এসময় তারা প্রশাসন ভবনের প্রধান ফটকের সামনে অবস্থান নেন।

জানা যায়, নিজেদের স্বার্থসংশ্লিষ্ট দাবি নিয়ে কর্মবিরতি পালন করলেও মূলত উপাচার্য বিরোধী অবস্থানে রূপ নিয়েছে কর্মকর্তাদের এ কর্মসূচি। অবস্থান কর্মসূচিতে দেওয়া বক্তব্যে কর্মকর্তারা উপাচার্যের বিরুদ্ধে নিয়োগ সংক্রান্ত অভিযোগ তুলে ধরেন। একইসঙ্গে এ অভিযোগে চলমান তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোন নিয়োগ বোর্ড না করার দাবি করেন তারা। এরআগে মঙ্গলবার কর্মবিরতি পালন করে উপাচার্যের কার্যালয়ে গিয়ে ইমাম নিয়োগ বোর্ড বন্ধের দাবি করেন তারা।

কর্মকর্তা সমিতির সাধারণ সম্পাদক ওয়ালিদ হাসান মুকুট বলেন, আমরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। উপাচার্য আগেও আমাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন। তাতে আমরা আন্দোলন স্থগিত করেছিলাম। তবে এবার দাবি মেনে না নেওয়া পর্যন্ত কোনো আশ্বাসে আন্দোলন স্থগিত হবে না।

এদিকে, এদিকে উপাচার্যের নিয়োগ সংক্রান্ত দুর্নীতি ও নিয়োগ বোর্ডের বিষয় নিয়ে মঙ্গলবার উপাচার্যের কার্যালয়ে গিয়ে বহিরাগত ও ছাত্রলীগের সাবেক-বর্তমান নেতাকর্মীদের দ্বারা লাঞ্ছনার অভিযোগ এনে সুষ্ঠু তদন্ত ও জড়িতদের বিচার দাবি করেছেন প্রগতিশীল শিক্ষকদের একাংশ। বুধবার শাপলা ফোরামের কার্যনির্বাহী সভা থেকে এ দাবি করা হয়। শনিবার উপাচার্যকে এ বিষয়ে লিখিত আবেদন দেওয়া হবে বলে জানান শাপলা ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক রবিউল হোসেন।

তিনি বলেন, আমরা দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে কথা বলেই যাবো। আর কথা বলতে গিয়ে মঙ্গলবার উপাচার্যের কার্যালয়ে যে পরিস্থিতির শিকার হলাম আমরা এর সুষ্ঠু তদন্ত ও বিচার চাই। যে অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেছে তার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে তদন্তপূর্বক ব্যবস্থা নিতে আমরা উপাচার্য বারবর লিখিত আবেদন জানাবো।