৪৬তম বিসিএসের প্রিলির নতুন তারিখ নির্ধারণে সভা

১৬ ফেব্রুয়ারি, ২০২৪

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার নতুন দিনক্ষণ ঠিক করতে সভা ডেকেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। জানা গেছে, আগামী রবিবার (১৮ ফেব্রুয়ারি) কমিশনে অনুষ্ঠিত সভায় চূড়ান্ত করা হবে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার দিনক্ষণ। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে পিএসসির একটি সূত্র এ তথ্য জানিয়েছে। তবে পিএসসির সংশ্লিষ্ট সূত্রটি বলেছে, রোজার ঈদের পর আগামী এপ্রিল মাসের ২০ থেকে ২৬ তারিখের মধ্যে হতে পারে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা।

এর আগে আগামী ৯ মার্চ ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার দিন ঠিক ছিল। পিএসসি এ বিষয়ে পরীক্ষার তারিখ জানিয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছিল। তবে সিটি করপোরেশন নির্বাচনের কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন হচ্ছে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সামাজিক যোগাযোগমাধ্যমে একাধিক গ্রুপে রোজার ঈদের পর পরীক্ষা হবে বলে খবর ছড়িয়েছে—এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন সম্প্রতি গণমাধ্যমকে বলেছিলেন, এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে পারবো না। কেননা বিষয়টি কমিশনের সভায় চূড়ান্ত হবে। কমিশনের সদস্যরা যদি ঈদের পর পরীক্ষা আয়োজনে মত দেন তাহলে ঈদের পর পরীক্ষা হতে পারে।

এর আগে গত বছরের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ কর্ম কমিশন। যার আবেদন চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। পরে ১০ ডিসেম্বর থেকে ৪৬তম বিসিএসের আবেদন শুরু হয়।

পিএসসির বিজ্ঞপ্তি অনুযায়ী, ৪৬তম বিসিএসের বিভিন্ন ক্যাডারে শূন্য পদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এর মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ করা হবে স্বাস্থ্য ক্যাডারে। এই বিসিএসে সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেয়া হবে। এর পরপরই সবচেয়ে বেশি নেয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেয়া হবে। প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেয়া হবে।