আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ধনী

১৬ আগস্ট, ২০২০

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন ভারতীয় ক্রিকেটের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। স্বাধীনতা দিবসে ভক্তদের মন ভেঙ্গে এ ঘোষণা দেন তিনি। শনিবার নিজের অফিশিয়াল ইনস্টাগ্রাম আইডিতে একটা ভিডিও পোস্ট করে তিনি লিখেছেন, “ধন্যবাদ। সবসময়ই আপনাদের ভালবাসা ও সমর্থনের জন্য ধন্যবাদ। ৭.২৯ থেকে আমাকে অবসরপ্রাপ্ত হিসেবে বিবেচনা করবেন।”

২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে দিয়ে অভিষেক করা ধোনি অবসর নিলেন ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক ও ওয়ানডে ক্রিকেটার হিসেবে। ৯০ টেস্ট, ৩৫০ ওয়ানডে ও ৯৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন তিনি। অধিনায়ক হিসেবে জিতেছেন বিশ্বকাপ, চ্যাম্পিয়নস ট্রফি, টি-টোয়েন্টি বিশ্বকাপ, ভারতকে তুলেছিলেন টেস্টের এক নম্বর দল হিসেবে।

গত বছর বিশ্বকাপে সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন ধোনি। এরপর আর স্বীকৃত কোনও ক্রিকেটই খেলেননি। ধোনি কবে অবসর নেবেন, সে আলোচনা চলেছে দীর্ঘদিন। নাটকীয় ভঙ্গিমায় সে অবসরের ঘোষণা দিলেন ‘ক্যাপ্টেন কুল’, ভারতের ‘মাহি’।

প্রায় ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ধোনি ৩৮.০৯ গড়ে টেস্টে করেছেন ৪৮৭৬ রান। তবে ওয়ানডেতে ৫০.৫৭ গড়ে ১০৭৭৩ রান আছে তার। টি-টোয়েন্টিতে ৩৭.৬০ গড়ে করেছেন ১৬১৭ রান। তিন ফরম্যাট মিলিয়ে ৮২৯টি ডিসমিসাল আছে তার।

গত বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটিই ধোনির শেষ আন্তর্জাতিক ম্যাচ। এটি ছিল ভারতের হয়ে তার ৩৫০তম ম্যাচ। সেই ম্যাচে ৭২ বলে লড়াকু ৫০ রান করেছিলেন ভারতের ইতিহাসের অন্যতম সেরা এই অধিনায়ক। 

ওয়ানডে ফরম্যাটে ৫০.৫৭ গড়ে ১০,৭৭৩ রান সংগ্রহ করেছেন ধোনি। ৫০ ওভারের ফরম্যাটে দশ হাজার রান ছাড়িয়ে যাওয়া পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান তিনি। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ওয়ানডেতে ২২৯টি ছক্কা রয়েছে যা কোনো ভারতীয় ব্যাটসম্যানের পক্ষে সর্বাধিক।

রাহুল দ্রাবিড়ের জায়গায় ২০০৭ সালে ভারতের অধিনায়ক হন ধোনি। ২০০ টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়ে ৫৫ শতাংশ ম্যাচেই জয় লাভ করেছেন তিনি (১১০টি জয়, ৭৪ পরাজয়, ৫ টাই ও ১১টি নো রেজাল্ট)। 

টি-টোয়েন্টি ফরম্যাটে ৯৮ ম্যাচে ১২৬.১৩ স্ট্রাইক রেটে ১৬১৭ রান করেছেন ধোনি। এই ফরম্যাটে অধিনায়ক হিসেবে তার সাফল্যের হার ৫৮.৩৩ শতাংশ, যেখানে ৭২ ম্যাচের ৪২টিতেই জয় নিয়ে মাঠ ছেড়েছেন তিনি। 

সীমিত ওভারের ফরম্যাটে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক হওয়ার পাশাপাশি ধোনি উইকেটকিপিং দক্ষতারও নতুন সংজ্ঞা দিয়েছেন এবং তিনি গত কয়েক বছরে বিশ্বের অন্যতম সেরা স্টাম্পার হিসাবে খ্যাতি অর্জন করেছিলেন। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাটে মোট ৮২৯ টি ডিসমিসাল করেছেন ধোনি। এর মাঝে রয়েছে ৬৩৪টি ক্যাচ ও ১৯৫টি স্ট্যাম্পিং। 

উইকেটকিপারদের তালিকায় সর্বাধিক ডিসমিসালের হিসেবে তৃতীয় স্থানে রয়েছেন ধোনি। তার আগে কেবল রয়েছেন দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার (৯৯৮) এবং অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট (৯০৫)। 

বিশ্বের একমাত্র অধিনায়ক হিসেবে ধোনি টি-টোয়েন্টি বিশ্বকাপ, ওয়ানডে বিশ্বকাপ এবং আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জিতেছেন। পাশাপাশি ভারতকে টেস্ট র্যাংকিংয়ে শীর্ষে তুলেছেন ধোনি। সূত্র:  ইন্ডিয়ান টাইমস