আকিজ গ্রুপের পরিচালক শেখ মোমিন উদ্দিন আর নেই

২৪ আগস্ট, ২০২০

দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী  আকিজ গ্রুপের অন্যতম পরিচালক, খ্যাতনামা শিল্পপতি মরহুম আকিজ উদ্দিনের ছেলে শেখ মোমিন  উদ্দিন (৬৩) আর নেই । সোমবার সন্ধ্যা ৫টা ৪০ মিনিটে রাজধানী মগবাজার আদ্-দ্বীন হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

শেখ মোমিন উদ্দিন কিছুদিন যাবত তীব্র শ্বাসকষ্টসহ কোভিড-১৯ উপসর্গে ভুগছিলেন। এছাড়াও তাঁর ডায়াবেটিক, হৃদরোগসহ অন্যান্য অসুস্থতা ছিলো। তিনি বৃদ্ধা মা, দুই স্ত্রী, ১ ছেলে ৩ মেয়ে, ভাইবোনসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। আদ্-দ্বীন হাসপাতালের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন, সংসদ সদস্য শেখ আফিল উদ্দিনসহ ১৫ ভাইবোনের মধ্যে তিনি ছিলেন মেজো।

শেখ  মোমিন  উদ্দিনের জন্ম  খুলনার ফুলতলা উপজেলার বেজেরডাঙ্গার মধ্যডাঙ্গা গ্রামে ১৯৫৭ সালে। লেখাপড়া করেছেন যশোর, খুলনা ও লন্ডনের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। পিতার পদাঙ্ক অনুসরণ করে ব্যবসায় হাতেখড়ি হয় তাঁর। শতভাগ রপ্তানীমুখি চামড়া শিল্পের এসএএফ ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন তিনি। চামড়া শিল্পে অসামান্য অবদান রাখার কারণে তিনি একাধিকবার সরকার ঘোষিত সিআইপি পদক অর্জন করেন। ঢাকা,যশোর,সাভারে বেশ কয়েকটি শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলেন উদ্যমী এই শিল্পপতি। 

তাঁর পিতা মরহুম সেখ আকিজ উদ্দিন প্রতিষ্ঠিত আদ-দ্বীন হাসপাতালে রেখে তাঁর চিকিৎসার সব বিষয় ক’দিন থেকেই তদারক করছিলেন বড় ভাই ডা. শেখ মহিউদ্দিন। মাঝে তাঁর শারিরীক অবস্থার কিছুটা উন্নতিও হয়। কিন্তু আকস্মিকভাবে গতকাল অবস্থার অবনতি হয়। 

আজ (সোমবার) রাত পৌনে ৯টায় আদ-দ্বীন হাসপাতাল জামে মসজিদে নামাজে জানাযা শেষে লাশ নিয়ে যাওয়া হয় যশোরের নওয়াপাড়ায় তাঁর প্রতিষ্ঠিত এসএএফ ইন্ডাস্ট্রিতে। সেখানে দ্বিতীয় দফা জানাযা শেষে  মঙ্গলবার নিজ গ্রাম মধ্যডাঙ্গায় পারিবারিক কবরস্থানে তাকে দাফন করার কথা রয়েছে। 

আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ বিভাগের চিফ কনসালটেন্ট ডা. মো: সিরাজুল ইসলাম বলেন, শেখ মোমিন উদ্দীন ১৪ আগস্ট রাত ১১.৪০ মিনিটে করোনা আক্রান্ত হয়ে তীব্র শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হন। তিনি আগে থেকে ডায়াবেটিকস ও উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভুগছিলেন। হাসপাতালে ভর্তির পরে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। ক্রমন্বয়ে তার অবস্থার অবনতি হয়। সোমবার বিকাল ৫.৪০ মিনিটে তিনি ইন্তেকাল করেন। 

আদ্-দ্বীন হাসপাতালসমূহের ডিরেক্টর জেনারেল ডা. নাহিদ ইয়াসমিন বলেন, আকিজ গ্রুপের বিশিষ্ট শিল্পপতি ও আদ্-দ্বীন হাসপাতালের অন্যতম শুভাকাঙ্খী শেখ মোমিন উদ্দীনকে হাসপাতালে ভর্তি করার পর বিশেষজ্ঞ ডাক্তারদের একটি টিমের তত্বাবধানে প্রয়োজনীয় সকল চিকিৎসা দেওয় হয়। সোমবার বিকালে অবস্থার অবনতি হলে তিনি ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুতে আমরা বড় একজন শুভাকঙ্খীকে হারালাম। আমরা তাঁর মৃত্যুতে গভীরভাবে শোকাহত। আমরা মরহুমের আত্মার মাগফিরাত ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।