উখিয়া থানার ওসিসহ ৪ পুলিশের বিরুদ্ধে নারী নির্যাতন মামলা

২৫ আগস্ট, ২০২০

কক্সবাজারের উখিয়া থানার ওসিসহ চার পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে জানা গেছে। নারী নির্যাতন আইনে মামলা করেছে এক করেজ ছাত্রী।

মামলার আসামিরা হলেন- উখিয়া থানার ওসি মর্জিনা আকতার, পুলিশ পরিদর্শক (তদন্ত) নুরুল ইসলাম ও এএসআই মো. শামীম ও কনস্টেবল মো. সুমন। 

মঙ্গলবার কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এ মামলাটি করা হয়। আদালত মামলাটি আমলে নিয়ে পিবিআই'র কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপারকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

বাদি মহেশখালী উপজেলার বাসিন্দা ও কক্সবাজারের একটি বেসরকারি কলেজের ছাত্রী।

এজাহারে উল্লেখ করা হয়েছে, কনস্টেবল মো. সুমনের (বর্তমানে রাঙ্গামাটি পুলিশ সুপার কার্যালয় কর্মরত) সঙ্গে দীর্ঘদিন ধরে প্রেমের সম্পর্ক ওই কলেজ ছাত্রীর। এই সুবাদে বিয়ে করার কথা বলে গত ৭ জুলাই দুপুরে তাকে খুনিয়াপালং চেকপোস্ট সংলগ্ন তার কক্ষে নিয়ে যান সুমন। এরপর কাজী আসছে বলে তাকে ধর্ষণ করেন। পরে ওই কলেজ ছাত্রীকে চেকপোস্টের পার্শ্ববর্তী একটি দোকানে বসিয়ে রেখে জরুরি কাজের কথা বলে পালিয়ে যান সুমন। ওইদিন রাত ১১টার দিকে বিষয়টি অতিরিক্ত পুলিশ সুপারকে ফোনে জানান ভিকটিম। এরপর উখিয়া থানায় গেলে তাকে অকথ্য ভাষায় গালমন্দ করেন ও মোবাইল ফোন কেড়ে নেন ওসি মর্জিনা আকতার। এক পর্যায়ে অভিযুক্ত অন্য পুলিশ সদস্যদের সহযোগিতায় তাকে থানার একটি কক্ষে আটকে রেখে ব্যাপক মারধর ও নির্যাতন চালানো হয়। এমনকি রশি ও পরনের হিজাব দিয়ে চোখ বেঁধে একটি কক্ষে ঢুকিয়ে রাখা হয় তাকে। মামলার আরজির সঙ্গে নির্যাতনের কিছু ছবিও যোগ করেন ওই কলেজ ছাত্রী।

এ প্রসঙ্গে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি)জানান, 'বাদীর অভিযোগ আমলে নিয়ে মামলাটি তদন্ত করে প্রতিবেদন দিতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপারকে নির্দেশ দেওয়া হয়েছে।'

এ বিষয়ে কথা বলতে উখিয়া থানার ওসি মর্জিনা আকতারের কোনো মন্তব্য পাওয়া যায়নি।