বর্ষায় সুস্থতার জন্যে ডাবের পানি

৩০ জুলাই, ২০১৯

গরমকে সঙ্গে নিয়েই এবছর বর্ষা  হাজির। তাই মেঘ সরলেই যেমন রোদের তাপে জেরবার সবাই তেমনি যখনতখন ঝাঁপিয়ে পড়া বৃষ্টিতে ভিজে নানা অসুখে ভুগছেন ছোট-বড় সবাই। এমন খামখেয়ালি মরশুমে ঘনঘন যাতে আপনাকে বিছানায় শুয়ে পড়তে না হয় তার সহজ উপায় হল ডাবের পানি। যা একই সঙ্গে পুষ্টিগুণে ভরপুর। আবার মিনারেলসেরও আকর। ফলে, সারাবছর না হলেও অন্তত এই ঋতুতে সুস্থ থাকতে আপন করে নিন ডাবের পানিকে। শরীরের থেকে ফ্রি-র্যআডিক্যালস, বিষাক্ত দ্রব্য তো কমবেই। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। অ্যান্টিঅক্সিডেন্ট জমা হবে শরীরে। ফলে, বর্ষার সমস্ত রোগবালাই বলবে পালাই পালাই।   

ডাবের পানি যে শুধু শরীরে ইলেকট্রোলাইটের অভাবপূরণ করে তাই-ই নয়, একই সঙ্গে ত্বক, হৃদরোগের সমস্যা কমাতেও সিদ্ধহস্ত এটি। পাশাপাশি, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে বর্ষার যাবতীয় রোগের মোকাবিল করতে সাহায্য করে ডাবের পানি। 

আনারস, পাতিলেবুতে প্রচুর ভিটামিন সি আছে। শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বাড়াতে চাইলে এই দুই ফলকে ডায়েটে রাখতেই হবে। শরীরের ফ্রি-র্যআডিক্যাল দূরতে করতে এগুলো খুবই সাহায্য করে। এর সঙ্গে ডাবের পানি মেশা মানে পুষ্টিগুণ আরও বেড়ে যাওয়া।  

নিজেই বানিয়ে নিন সুস্বাদু ডাবের পানি:

কী কী লাগবে:

ডাবের পানি - ১ গ্লাস
পাতিলেবু - ১ টুকরো    
আনারসের টুকরো - ১ কাপ

কীভাবে বানাবেন:

প্রথমে আনারস মিক্সিতে দিয়ে স্মুদি বানিয়ে নিন। একটি গ্লাসে সেটি ঢেলে তাতে ডাবের পানি মেশান। আরেকবার মিক্সিতে ব্লেন্ড করে লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।  রোজ একগ্লাস করে এই সরবত খেতে পারলে বর্ষার রোগ-বালাই আপনার ধারেকাছে ঘেঁষতে পারবে না।