কেইনের নজর এখন লেভানডভস্কির রেকর্ডে

২৯ এপ্রিল, ২০২৪

দলগতভাবে মৌসুমটা ভালো না কাটলেও ব্যক্তিগত পারফরম্যান্সে নিয়মিত আলো ছড়াচ্ছেন বায়ার্ন মিউনিখ তারকা হ্যারি কেইন। সবশেষ ম্যাচেও দলের জয়ের নায়ক তিনি, করেছেন জোড়া গোল, স্পর্শ করেছেন অসাধারণ এক মাইলফলক। এবার তার লক্ষ্য আরেকটি রেকর্ডে; ছুঁতে চান বুন্ডেসলিগার এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড।

টটেনহ্যাম হটস্পার ছেড়ে চলতি মৌসুমের শুরুতে গত অগাস্টে বায়ার্নে নাম লেখান কেইন। নতুন ঠিকানায় মানিয়ে নিতে একটুও দেরি হয়নি তার। বুন্ডেসলিগায় প্রথম ম্যাচ দিয়েই গোল করা শুরু করেন তিনি। শুরুর ছন্দ ধরে রেখে নিয়মিত করতে থাকেন গোল। এরই মধ্যে গড়েছেন বেশ কিছু রেকর্ড।

তার দল বায়ার্নের অবশ্য সময়টা ভীষণ খারাপ কাটছে। বুন্ডেসলিগায় তাদের টানা ১১ বছরের রাজত্ব এবার শেষ হয়েছে, ইতোমধ্যে শিরোপা জয় নিশ্চিত করেছে বায়ার লেভারকুজেন। বায়ার্ন এখন লড়ছে রানার্সআপ হয়ে আসর শেষ করার লক্ষ্যে।

সেই লক্ষ্যে সবশেষ গত শনিবার আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে ২-১ ব্যবধানে হারিয়েছে মিউনিখের দলটি। দলের দুইটি গোলই করেন কেইন। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ইংলিশ স্ট্রাইকারের এখন মোট গোল ৪০০টি। চলতি মৌসুমে বুন্ডেসলিগায় সর্বোচ্চ স্কোরার কেইনের গোল হলো ৩১ ম্যাচে ৩৫টি, তালিকায় দ্বিতীয় স্থানে থাকা খেলোয়াড়ের চেয়ে যা ১০টি বেশি।

জার্মানির শীর্ষ লিগের ইতিহাসে এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ড থেকে আর ৬ গোল দূরে কেইন; ২০২০-২১ মৌসুমে ৪১ গোল করে রেকর্ডটি গড়েছিলেন পোলিশ তারকা রবের্ত লেভানদোভস্কি। চলতি আসরে বায়ার্নের বাকি আছে আর তিন ম্যাচ। বর্তমানে বার্সেলোনায় খেলা লেভানদোভস্কির ওই রেকর্ড ছুঁতে পারবেন কি, এমন প্রশ্নের উত্তরে কেইন বললেন আশার কথা।

তিনি জানান, “এটা সম্ভব, কিন্তু অবশ্যই নিজেকে তাড়িত করতে হবে। এজন্য হয়তো আগামী সপ্তাহে আমাকে কয়েকটা গোল করতে হবে। এটা কাছেই আছে, হাতছোঁয়া দূরত্বে। শেষ কয়েক ম্যাচ কেমন যায়, তারওপর নির্ভর করছে। তবে, আজ গোলের সংখ্যায় কিছু যোগ করতে পারা এবং দলকে সাহায্য করতে পারাটা ছিল আনন্দের।”

বায়ার্নে অভিষেক মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩০ বছর বয়সী কেইনের গোল এখন ৪২ ম্যাচে ৪২টি, যা তার ক্লাব ক্যারিয়ারে এক মৌসুমে সর্বোচ্চ। এর আগে ২০১৭-১৮ মৌসুমে টটেনহ্যাম হটস্পারের হয়ে সর্বোচ্চ ৪১ গোল করেছিলেন তিনি ৪৮ ম্যাচে।