বিশ্বকাপের আগে নতুন কোচ পেল পাকিস্তান

২৯ এপ্রিল, ২০২৪

সাদা বলের দুই ফরম্যাটে জন্য দক্ষিণ আফ্রিকার গ্যারি কারস্টেন এবং টেস্ট দলের জন্য অস্ট্রেলিয়ার জেসন গিলেস্পিকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

আগামী জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে মে মাসে পাকিস্তান দলের ইংল্যান্ড সফরে দলের দায়িত্ব বুঝে নেবেন কারস্টেন। অন্যদিকে দুই বছরের চুক্তিতে টেস্ট দলের দেখভাল করবেন গিলেস্পি। প্রথমবারের মতো ভিন্ন-ভিন্ন ফরম্যাটের জন্য আলাদা কোচ নিয়োগ দিলো পিসিবি।

কোচ নিয়োগের বিষয়ে পিসিবির চেয়ারম্যান মহসিন নাকভির ভাষ্য, ‘কারস্টেন এবং গিলেস্পি দুজনেই জনপ্রিয় এবং অভিজ্ঞ কোচ। তাদের নিয়োগ আমাদের দলের ওপর আন্তর্জাতিক সংস্থাগুলোর আস্থা ফুটিয়ে তোলে।’

ক্রিকেট ক্যারিয়ারে ১৯৯৩ থেকে ২০০৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে ১০১ টেস্ট এবং ১৮৫ ওয়ানডে খেলেছেন কারস্টেন। ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপজয়ী ভারতের কোচ ছিলেন তিনি। বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) গুজরাট টাইটান্সের কোচের দায়িত্ব পালন করছেন ৫৬ বছর বয়সী কারস্টেন। আগামী মাসে ইংল্যান্ড সফরে ৪ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ দিয়ে পাকিস্তানের কোচ হিসেবে যাত্রা শুরু করবেন তিনি।

কারস্টেনের ভাষ্য, ‘দলের বর্তমান অবস্থা বুঝতে এবং কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণের জন্য পরিকল্পনা সাজানো সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। বিশ্বব্যাপী মেগা ইভেন্টগুলো জয় করা চ্যালেঞ্জিং ও মূল উদ্দেশ্য। সেটা জুনে আসন্ন টুর্নামেন্ট বা ভবিষ্যতের অন্য কোনো ইভেন্ট হোক। এই প্রতিযোগিতায় সাফল্য অর্জন করতে পারাটা হবে অসাধারণ কিছু।’

অন্যদিকে অস্ট্রেলিয়ার হয়ে ক্রিকেট ক্যারিয়ারে ৭১ টেস্ট এবং ৯৭ ওয়ানডে ম্যাচ খেলেছেন ৪৯ বছর বয়সী গিলেস্পি। ২০১৪ এবং ২০১৫ সালে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপের শিরোপাজয়ী ইর্য়শায়ারের কোচ ছিলেন গিলেস্পি।

৪৯ বছর বয়সী গিলেস্পির মন্তব্য, ‘পাকিস্তান ক্রিকেট দলের দায়িত্ব পালন করা যেকোনো কোচের জন্য বড় প্রাপ্তি। আমি বুঝতে পারি, সেখানে প্রত্যাশা আছে এবং এটি দায়িত্বের মাধ্যমেই আসে। আমি যা করতে পারি, তা হলো এটিকে গুরুত্ব সহকারে নেওয়া এবং আমি যদি মনে করতাম, এটি সামলাতে পারবো না; তাহলে আমি এ কাজটি নিতাম না।’

এদিকে কারস্টেন এবং গিলেস্পির সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আজহার মাহমুদ।

এর আগে, নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ ছিলেন আজহার। ২-২ সমতায় শেষ হয় সিরিজটি।

চলতি বছরের শেষ দিকে ঘরের মাঠে বাংলাদেশ ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে দলের সঙ্গে যোগ দেবেন গিলেস্পি। গত ফেব্রুয়ারিতে পিসিবির দায়িত্ব নেওয়ার পর থেকে পাকিস্তানের ক্রিকেটে ব্যাপক পরিবর্তন এনেছেন নকভি।

নির্বাচক কমিটিতে পরিবর্তনের পাশাপাশি শাহিন শাহ আফ্রিদিকে সরিয়ে বাবর আজমকে সাদা বলের দায়িত্ব ফিরিয়ে দেওয়া হয়। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে আয়ারল্যান্ডের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান। এরপর ইংল্যান্ড সিরিজ শেষে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যুক্তরাষ্ট্রে উড়াল দেবে তারা।