দিনাজপুরে সরকারি গাছের ডাল কাটায় ভ্যানচালককে ৭ দিনের জেল

২৯ এপ্রিল, ২০২৪

সরকারি গাছের ডাল কর্তন করার অভিযোগে দিনাজপুরের খানসামায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এক ভ্যানচালককে ৭ দিন কারাদণ্ড প্রদান করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তাজউদ্দিন। 

সোমবার দুপুরে ভ্রাম্যমাণ আদালত ওই দণ্ড দেন। দণ্ডপ্রাপ্ত ভ্যান চালক রফিকুল ইসলাম (৩৫) খানসামা উপজেলার খামারপাড়া ইউনিয়নের ডাঙাপাড়া গ্রামের ইয়াকুব হাজী পাড়ার ইনসান আলীর ছেলে।

খানসামা উপজেলা বন কর্মকর্তা মঞ্জুরুল কাদের জানায়, দীর্ঘদিন ধরে উপজেলার বিভিন্ন সড়কে মেহগনি আকাশমনি গাছের ডাল কর্তন করছে কতিপয় লোক।এটি বন্ধ করতে বন বিভাগ সচেতনতা কার্যক্রম পরিচালনা করছে কিন্তু এই নির্দেশনা অমান্য করছিলো অনেকে। নিয়মিত তদারকির অংশ হিসেবে সোমবার দুপুরে খানসামা থেকে টংগুয়া সড়কের তেল পাম্প এলাকা থেকে ঐ ভ্যানচালককে আটক করা হয়।

জানা যায়, শস্যপ্রধান খানসামা উপজেলা থেকে প্রায় প্রতিদিনই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে করলা, বেগুন ও শসাসহ বিভিন্ন প্রকার সবজি ট্রাক ও পিক-আপ যোগে আড়তে পাঠানো হয়। এই শাক-সবজি প্রেরণের সময় বিভিন্ন গাছের পাতা ব্যবহার করে ব্যবসায়ীরা।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তাজ উদ্দিন বলেন, অবৈধভাবে গাছ ও ডাল কর্তন করা আইনত দণ্ডনীয় অপরাধ। এই অপরাধের সাথে সংশ্লিষ্টতা পাওয়ায় এক ব্যক্তিকে ৭ দিনের কারাদণ্ড প্রদান করা হয়েছে।