বিনামূল্যে ইংরেজি শেখাবে গুগল এআই

২৯ এপ্রিল, ২০২৪

পৃথিবীর শীর্ষ সার্চ ইঞ্জিন গুগল এবার ব্যবহারকারীদের ইংরেজি শেখাতে মাঠে নামল। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-এর মাধ্যমে ইংরেজি শেখাবে টেক জায়ান্ট।

চ্যাটবটের মাধ্যম ব্যবহারকারীদের ইংরেজি শেখানোর উদ্যোগ নিয়েছে আমেরিকান প্রতিষ্ঠানটি। এজন্য গুগলের ল্যাবে পরীক্ষাও শুরু হয়েছে। ইংরেজি শেখানোর জন্য, গুগল এআই চ্যাটবট ব্যবহার করবে যা ব্যবহারকারীরা সহজেই ইংরেজি বুঝতে পারবে।

টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুসারে, গুগল নিশ্চিত করেছে যে এই সুবিধাটি ভারত এবং আর্জেন্টিনা, কলম্বিয়া, ইন্দোনেশিয়া, মেক্সিকো এবং ভেনিজুয়েলাসহ অন্যান্য দেশের ব্যবহারকারীদের দেওয়া হবে যারা ইংরেজি শিখতে চান এবং যারা সার্চ ল্যাবের অংশ।

গুগল কীভাবে ইংরেজি শেখাবে?
গুগল জানিয়েছে, ব্যবহারকারীদের ইংরেজি শেখানোর জন্য ইন্টারেক্টিভ সেশনের আয়োজন করা হবে। যেটি এআই দিয়ে পরিচালিত হবে এবং প্রতিদিনের ব্যবহারকারীরা নতুন ইংরেজি শব্দ এবং তাদের ব্যবহার বুঝতে পারবে।

এর আগে গুগল ২০২৩ সালের অক্টোবরে স্পিকিং প্র্যাকটিস এক্সপেরিয়েন্স চালু করেছিল, যেখানে ব্যবহারকারীদের বাক্য এবং ব্যকরণ বোঝানো হয়েছিল।

গুগল কীভাবে ইংরেজি বলা শেখাবে?
কথা বলার অনুশীলনের অভিজ্ঞতায় গুগল যেমন দ্বিমুখী যোগাযোগের সুবিধা দিয়েছিল, ঠিক একইভাবে এআই চ্যাটবটের সাহায্যে ব্যবহারকারীদের ইংরেজি উন্নত করবে গুগল। এই প্রযুক্তির সাহায্যে, ব্যবহারকারীরা সহজেই প্রতিদিন নতুন শব্দ এবং তাদের ব্যবহার বুঝতে সক্ষম হবে।

কীভাবে ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে সক্ষম হবে?
গুগলের তরফে জানানো হয়েছে, ইংরেজিতে কথা বলা শেখার ব্যবহারকারীরা অ্যানড্রয়েড ফোনে এই চ্যাটবট ব্যবহার করতে পারবেন। যেখানে তারা জেনারেটিভ এআই-এর সাহায্যে নতুন প্রশ্নের উত্তর পাবেন। এছাড়াও, ব্যবহারকারীরা এইভাবে সহজেই ইংরেজি শিখতে সক্ষম হবেন। গুগল কবে থেকে এই ফিচারটি চালু করবে তা আপাতত গুগলের পক্ষ থেকে স্পষ্ট করা হয়নি।

গুগল সম্প্রতি জেমিনি অ্যাডভান্সড সার্ভিস প্রকাশ করেছে। এটি একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) টুল, যা মিথুনের থেকে ভালো। এটি একটি বিনামূল্যের পরিষেবা নয়, আপনি যদি এটি ব্যবহার করতে চান তবে আপনাকে সাবস্ক্রিপশন নিতে হবে।

প্রচারের জন্য, গুগল দুই মাসের বিনামূল্যে জেমিনি অ্যাডভান্সড অফার করছে৷  গুগল ওয়ান সাবস্ক্রিপশনের সঙ্গে জেমিনি অ্যাডভান্সড অফার করা হচ্ছে। এর আওতায় কোম্পানি দুই মাসের জন্য বিনামূল্যে ২ টেরবাইট স্টোরেজ দেবে।