সাতক্ষীরায় রাসায়নিক মিশ্রিত ১ হাজার কেজি আম বিনষ্ট

৩০ এপ্রিল, ২০২৪

সাতক্ষীরার দেবহাটায় রাসায়নিক মিশ্রিত অপরিপক্ক আম বিনষ্ট করেছে প্রশাসন। সোমবার (২৯এপ্রিল) রাতে সাতক্ষীরা-কালিগঞ্জ মহাসড়কে অভিযান চালিয়ে দেবীশহর মোড়ে এক আম ভর্তি ট্রাক জব্দ করা হয়।

দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামানের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

নির্বাহী কর্মকর্তা জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে একটি ট্রাক আটক করা হয়। এসময় ট্রাকে থাকা আমের মধ্যে প্লাস্টিকের ৫০ ক্যারেটে ১ হাজার কেজি পাকানো গোবিন্দভোগ আম জব্দ করা হয়। এছাড়া ট্রাকে থাকা আচারের জন্য ব্যবহৃত কাঁচা আম ছেড়ে দেওয়া হয়েছে। এছাড়া জব্দ করা অপরিপক্ক পাকানো আম জনসম্মুখে বিনষ্ট করা হয়। 

তিনি আরও জানান, সাতক্ষীরার আমের ব্যাপক সুনাম রয়েছে। কিন্তু একটি অসাধু চক্র রাসায়নিক দ্রব্য ব্যবহার করে অপরিপক্ক আম পাকিয়ে বাজারজাত করার চেষ্টা করছিল। জেলার আমের সুনাম রক্ষায় এবং ভেজাল খাদ্য বাজারে বিক্রি করতে না পারে সেজন্য এ অভিযান অব্যহত থাকবে। তাছাড়া জেলা প্রশাসন থেকে আম ক্যালেন্ডারের তারিখের আগে আম সংগ্রহ ও বাজারজাত না করার জন্য বলা হয়েছে। তবে রাসায়নিকের শনাক্ত প্রমাণ পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।

এসময় উপস্থিত ছিলেন— নওয়াপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলমগীর হোসেন সাহেব আলী, দেবহাটা থানার এসআই গিয়াসউদ্দিনসহ স্থানীয় জনসাধারণ।