সমালোচনার মুখে ক্লাবের মালিকানা ছাড়লেন রোনালদো

০১ মে, ২০২৪

ব্রাজিল সবশেষ বিশ্বকাপ জিতেছিল ২২ বছর আগে, ২০০২ সালে। সেবার সেলেসাওদের শিরোপা জয়ের নায়ক ছিলেন রোনালদো নাজারিও। টুর্নামেন্টে সবথেকে বেশি গল করেছিলেন তিনি। অবসরের পর ব্রাজিলে এবং স্পেনে দুইটি ক্লাব কিনেছিলেন তিনি। সমর্থকদের সমালোচনার মুখে একটি ক্লাবের মালিকানা বিক্রি করে দিয়েছেন তিনি, অন্যটির মালিকানাও ছেড়ে দিবেন বলেই জানিয়েছেন ব্রাজিলিয়ান এই কিংবদন্তি।

রোনালদো নিজের পেশাদার ক্যারিয়ার শুরু করেছিলেন ব্রাজিলিয়ান ক্লাব ক্রুজেইরোর হয়ে। নিজের সাবেক ক্লাবকেই ২০২১ সালে তিনি কিনে নিয়েছিলেন। ৭.৮ কোটি মার্কিন ডলার মূল্যে কেনার পর এখন ১১.৭ কোটি মার্কিন ডলারে বিক্রি করছেন রোনালদো।

রোনালদো ক্রুজেইরোর মালিকানা নেয়ার পর ক্লাবটির ১৯৫ মিলিয়ন ডলারের ঋণ শোধ করেছিলেন, এছাড়া ক্লাবটিকে শীর্ষ পর্যায়ে ফিরিয়ে নিয়ে এসেছিলেন তিনি। 

ক্রুজেইরো ছাড়াও স্পেনের ভায়োদালিদেরও ৫১ শতাংশ শেয়ার কিনে নিয়েছিলেন রোনালদো। ব্রাজিলিয়ান এই কিংবদন্তি জানিয়েছেন, কিছুদিন বিশ্রাম নিতে চান তিনি, তাই এই ক্লাবের শেয়ারও ছেড়ে দিবেন তিনি।

সমর্থকদের সমালোচনার বিষয়টি ঠিক নয় জানিয়ে রোনালদো বলেন, ‘কেউ কেউ (সমর্থক) আমার বিরুদ্ধে বাড়িয়ে বাড়িয়ে এমন সব কথা বলেছে, যেগুলো আমার জন্য প্রাসঙ্গিক নয়। আমি জানি বেশির ভাগ সমর্থকই আমার ও আমার দলের কাছে কৃতজ্ঞ। আমরা তো ক্রুজেইরোকে জাতীয় ও আন্তর্জাতিক মঞ্চে ফিরিয়েছি। আমার লক্ষ্য পূরণ হয়েছে। ক্রুজেইরোকে ফিরিয়ে এনে সঠিক সময়ে সঠিক ব্যক্তির কাছে ফিরিয়ে দেওয়া—এমনটাই তো ভাবনা ছিল।’

ভায়োদালিদ নিয়ে প্রশ্নে বিক্রি করার ইঙ্গিতই দিয়েছেন রোনালদো। ৪৭ বছর বয়সী সাবেক এই ব্রাজিলিয়ান ফুটবলার বলেন, ‘এরপরই ভায়োদালিদ।’