দুই কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন

০২ মে, ২০২৪

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুটি কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন করা হয়েছে। কোম্পানি দুটি হলো—রূপালী ব্যাংক পিএলসি ও এমারেল্ড অয়েল লিমিটেড। বৃহস্পতিবার (২ মে) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

রূপালী ব্যাংক: কোম্পানিটিকে ‘বি’ থেকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্ত করা হয়েছে। ২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের (জানুয়ারি-ডিসেম্বর) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ না দেওয়ার ঘোষণা দিয়েছে। সেজন্য কোম্পানিটি ‘বি’ থেকে ‘জেড’ ক্যাটাগরিতে নেমে এসেছে। কোম্পানিটির শেয়ার লেনদেনের ক্ষেত্রে কোনো ঋণ দেওয়া হবে না। বৃহস্পতিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

এমারেল্ড অয়েল: কোম্পানিটিকে ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে স্থানান্ত করা হয়েছে। ২০২৩ সালের ৩০ জুন সমাপ্ত সমাপ্ত হিসাব বছরের (জুলাই-জুন) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানির পরিচালনা পর্ষদ সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। সেজন্য কোম্পানিটিকে ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে। আগামী ৫ মে থেকে কোম্পানির এ সিদ্ধান্ত কার্যকর হবে।