হ্যাটট্রিক হারে সিরিজ হাতছাড়া জ্যোতিদের

০২ মে, ২০২৪

ঘরের মাঠে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ খেলছে বাংলাদেশের মেয়েরা। যেখানে প্রথম দুই টি-২০তে হারের তেতো স্বাদ পায় স্বাগতিকরা। এতে তৃতীয় টি-২০ হয়ে দাঁড়িয়েছিল বাঁচা-মরার লড়াই। 

তবে সিরিজে টিকে থাকার লড়াইয়েও নিগার সুলতানা জ্যোতিরা ব্যাটে-বলে জ্বলে উঠতে পারলেন না। শুরুতে ব্যাট হাতে দারুণ শুরু করেও মাঝপথে ছন্দ হারিয়ে ১১৭ রানে থামে গিয়েছিল বাংলাদেশের ইনিংস। এই রান হেসেখেলে টপকে গেছে সফরকারী ভারত। এই হারে সিরিজও হাতছাড়া হয়েছে জ্যোতিদের। পরের দুই ম্যাচ এখন স্রেফ আনুষ্ঠানিকতার।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নির্ধারিত ২০ ওভারে ১১৭ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। জবাবে ব্যাট ব্যাট করতে নেমে ৭ উইকেট ৯ বল হাতে রেখে জয়ের বন্দরে নোঙর করে হারমানপ্রীত কৌরের দল।

লক্ষ্য তাড়ায় ১২ ওভারেই ৯১ রান তোলেন দুই উদ্বোধনী ব্যাটার স্মৃতি মান্ধানা ও শেফালি ভারমা। তাতে জয়ের পথ পরিষ্কার হয়ে যায়। মারুফা আক্তার, ফারিহা তৃষ্ণারা বল হাতে এদিনও ছিলেন নিষ্প্রভ। ভারতের ব্যাটারদের সেভাবে পরীক্ষা নিতে পারেননি।

৪৭ রান করে নাহিদা আক্তারের বলে আউট হয়ে ফেরেন স্মৃতি। তিনি ফিফটির আক্ষেপ নিয়ে ফিরলেও অর্ধ শতক করেছেন শেফালি।৩৮ বলে ৮টি চারের মারে করেন ৫১ রান। 

এরপর রাবেয়া খান দায়ালান হেমালতাকে ফেরালেও ততক্ষণে জয়ের দ্বারপ্রান্তে ভারত। এরপর অধিনায়ক হারমানপ্রিত ৬ এবং রিচা ঘোষ ৫ রানে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে বিপক্ষে শুরুটা দারুণ করেছিলেন বাংলাদেশের দুই উদ্বোধনী ব্যাটার। পাওয়ার প্লের ৬ ওভারে কোনো উইকেট না হারিয়েই স্কোরবোর্ডে তোলেন ৪৪ রান। কিন্তু শুরুর ছন্দ আর টেনে নিতে পারেননি স্বাগতিক মেয়েরা। 

নিয়মিত উইকেট হারানোর সঙ্গে রানার চাকা না এগোনোয় নির্ধারতি ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের ইনিংস থেমেছে ১১৭ রানে। সর্বোচ্চ ৩৯ রান করেন দিলারা আক্তার।