ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচন স্থগিত

০৬ মে, ২০২৪

ঝিনাইদহ–১ আসনে উপনির্বাচন স্থগিত করা হয়েছে। সংসদ সদস্য আব্দুল হাইয়ের মৃত্যুর পর শূন্য হওয়া এ আসনে ৫ জুন ভোট গ্রহণের কথা ছিল। সোমবার এক আদেশে এ সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। 

১৬ মার্চ আওয়ামী লীগের সংসদ সদস্য আবদুল হাইয়ের মৃত্যুতে আসনটি শূন্য হয়ে পড়ে। এ আসনের উপ-নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন পেতে ২৫ জন মনোনয়নপত্র জমা দেন। চূড়ান্তভাবে মনোনয়ন পেয়েছেন নায়েব আলী জোয়ার্দ্দার। তিনি ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সদস্য।

৭ জানুয়ারি ভোটের পর লিভার সিরোসিস ও ফুসফুসে নিউমোনিয়া নিয়ে ঢাকা ল্যাবএইড হাসপাতালে ভর্তি হন আবদুল হাই। ১৮ জানুয়ারি উন্নত চিকিৎসার জন্য থাইল্যান্ডের বামরুদগ্রাদ হাসপাতালে ভর্তি হন। বেশ কিছুদিন লাইভ সাপোর্টে থাকার পর তিনি মারা যান। 

ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই ২০০১ সালে বিএনপির সংসদ সদস্য আব্দুল ওহাবকে পরাজিত করে প্রথম শৈলকুপা আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর তিনি ঐ আসনে ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর থেকে ২০১৩ সালের ২১ নভেম্বর পর্যন্ত তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।