রাশিয়ায় বান্ধবীর সঙ্গে দেখা করতে গিয়ে ধরা মার্কিন সেনা

০৭ মে, ২০২৪

রাশিয়ার বন্দর শহর ভ্লাদিভস্টকে বান্ধবীর সঙ্গে দেখা করতে যাওয়া একজন মার্কিন সেনাকে গ্রেফতার করা হয়েছে। মূলত ওই রাশিয়ান নারীর কাছ থেকে চুরির অভিযোগে তাকে হেফাজতে নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৭ মে) বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তাসংস্থা এপি এ তথ্য জানায়।

রাশিয়ায় সৈন্য গ্রেফতারের খবর প্রথম জানায় এনবিসি নিউজ।

সোমবার (৬ মে) মার্কিন কর্মকর্তারা বলেছেন, রাশিয়ায় গ্রেফতার ওই মার্কিন সেনার নাম গর্ডন ব্ল্যাক। তার বয়স ৩৪ বছর। তিনি একজন স্টাফ সার্জেন্ট। দক্ষিণ কোরিয়ায় কর্মরত থাকলেও ব্ল্যাক টেক্সাসের ফোর্ট কাভাজোসে বাড়ি ফেরার প্রস্তুতির মধ্যে ছিলেন। যুক্তরাষ্ট্রে ফেরার পরিবর্তে বিবাহিত ব্ল্যাক দীর্ঘদিনের গার্লফ্রেন্ডের সঙ্গে দেখা করতে রাশিয়ায় যান। আর সেখানে গিয়েই তিনি গ্রেফতার হন।

এতে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্ক আরও জটিল হলো। কারণ, ইতোমধ্যেই ইউক্রেন যুদ্ধ ঘিরে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

বিষয়টি নিশ্চিত করে মার্কিন সেনাবাহিনীর মুখপাত্র সিনথিয়া স্মিথ বলেছেন, গত বৃহস্পতিবার ভ্লাদিভস্টকে ফৌজদারি অপরাধমূলক অসদাচরণের অভিযোগে এক মার্কিন সৈন্যকে আটক করা হয়েছে। বিষয়টি যুক্তরাষ্ট্রকে অবহিত করেছে রাশিয়া। এরপর মার্কিন সামরিক বাহিনী ওই সেনার পরিবারকে বিষয়টি জানিয়েছে।

রাশিয়ায় ওই সৈনিককে মার্কিন পররাষ্ট্র দফতর যথাযথ কনস্যুলার সহায়তা প্রদান করছে বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, রাশিয়ান ওই নারী দক্ষিণ কোরিয়ায় থাকতেন। তবে কয়েক মাস আগে ব্ল্যাক ও তার মধ্যে ঘরোয়া কারণে ঝগড়া হয়। এরপর ওই নারী দক্ষিণ কোরিয়া ছেড়ে নিজ দেশ রাশিয়া চলে যান। তবে নিজ থেকে দেশে এসেছেন না কি জোর করে পাঠানো হয়েছে, তা স্পষ্ট নয়।

ব্ল্যাক তার সেনা ইউনিটকে না বলেই রাশিয়ায় গেছেন। সেখানে যাওয়ার অনুমতি ছিল না তার। তবে তিনি ছুটিতে ছিলেন। ছুটি শেষে তার ফোর্ট কাভাজোসে যোগ দেওয়ার কথা ছিল বলে জানিয়েছেন তারা।

রাশিয়ায় মার্কিন সেনাদের সফরের ওপর নিষেধাজ্ঞা আছে কি না, সে বিষয়ে পরিষ্কার করে কিছু বলে না যুক্তরাষ্ট্র। তবে মার্কিন নাগরিকদের দেশটিতে না যেতে কড়াভাবে উপদেশ দিয়ে রেখেছে মার্কিন পররাষ্ট্র দফতর।