ভয়াবহতম বন্যার কবলে ব্রাজিল, মৃতের সংখ্যা ১০০ ছাড়াল

১০ মে, ২০২৪

ইতিহাসের ভয়াবহতম বন্যার কবলে পড়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ৮০ বছরে এত ভয়াবহ বন্যা দেখেনি দেশটির মানুষ। প্রবল বর্ষণ ও বন্যায় বিধ্বস্ত গোটা দেশ। সঙ্গে রয়েছে ঝড়ের দাপট। প্রকৃতির রুদ্ররোষে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। ইতোমধ্যে তা ১০০ পেরিয়ে গিয়েছে। ঘরছাড়া প্রায় দেড় লাখ মানুষ। প্লাবনে তলিয়ে গেছে গ্রামের পর গ্রাম। বন্ধ একাধিক বিমানবন্দর ও রেলপথ। 

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, বন্যার জেরে ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ রিও গ্র্যান্ডে ডো সুলে জলের তলায় চলে গিয়েছে। এই প্রদেশের রাজধানী তথা ব্রাজিলের অন্যতম গুরুত্বপূর্ণ শহর পোর্তো আলেগ্রের অবস্থা সবচেয়ে খারাপ। গোটা দেশের সঙ্গে এই শহরের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

গত ৮০ বছরের মধ্যে এটাই সে দেশের সবচেয়ে ভয়াবহ বন্যা। প্রাকৃতিক দুর্যোগে সব কিছু হারিয়েছেন এই শহরের এক বাসিন্দা আদ্রিয়ানা ফ্রেইটাস। মাথা গোঁজার যে ঠাঁই ছিল তার এখন আর কোনো চিহ্ন নেই। সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, ‘আমরা সবকিছু হারিয়েছি। গুয়াইবা নদীর পার ভেঙে শহরের সব রাস্তা প্লাবিত হয়েছে। যখন আমরা শহর, আমাদের বাড়ি দেখি পানিতে ডুবে গিয়েছে, মনে হয় পৃথিবীটা যেন ধ্বংস হয়ে গিয়েছে।’

ব্রাজিলের প্রশাসন সূত্রে খবর, এখনো পর্যন্ত কমপক্ষে ১০০ জন মারা গিয়েছেন প্রাকৃতিক দুর্যোগে। ঘরছাড়া প্রায় দেড় লাখ মানুষ। নিখোঁজ প্রায় ১৩০ জন। অন্তত ৪৯৭টি শহর ক্ষতিগ্রস্ত। ক্ষয়ক্ষতির পরিমাণ কোথায় গিয়ে থামবে তা জানা নেই। চারদিকে এখন শুধু ধ্বংসের ছবি।

এখনো বেশ কিছু অঞ্চলে প্রবল বর্ষণ ও ঝড়ের পূর্বাভাস রয়েছে। ফলে উদ্ধারকারী দলের কাজ চালিয়ে যেতে খুবই সমস্যায় পড়তে হচ্ছে। নেটে ছড়িয়ে পড়েছে বন্যার বহু ছবি। ব্রাজিলের বহু শহরের রাস্তা নদীতে পরিণত হয়েছে।