রাশিয়া-বাংলাদেশ চেম্বারের ৩০ বছর পূর্তি উদযাপন

১৪ মে, ২০২৪

রাশিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (আরবিসিসিআই) নিজেদের প্রতিষ্ঠার ৩০ বছর পূর্তি উদযাপন করেছে। 

রাশিয়ার মস্কোর আজিমত অলিম্পিক হোটেলে শনিবার ৩০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান। আরবিসিসিআইর সভাপতি পারভেজ তমালের সভাপতিত্বে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক সাজ্জাদুর চৌধুরী, সাবেক সভাপতি ও রাশিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশনের সভাপতি সাত্তার মিয়া, সাবেক সভাপতি ও রাশিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি রফিকুল ইসলাম মিয়া আরজু, আরবিসিসিআইর সদস্যবৃন্দ ও রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

আরবিসিসিআই সভাপতি পারভেজ তমাল বলেছেন, বাংলাদেশের বাণিজ্য প্রসারে রাশিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আরবিসিসিআই) বিশেষ ভূমিকা পালন করছে। বাংলাদেশে কর্মসংস্থান বৃদ্ধি, বিদ্যুৎ ও জ্বালানি খাত, আইটি খাত, হার্ডওয়্যার, ইলেকট্রনিক্স সামগ্রীর প্রসারে আরবিসিসিআই কাজ করছে। 

তিনি বলেন, অধিক পরিমাণে কৃষিপণ্য রাশিয়ায় রপ্তানির সুযোগ রয়েছে। পূর্বের ধারাবাহিকতায় আরবিসিসিআই রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক উন্নয়নে জোরালো ভূমিকা রাখবে। 

অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু রাশিয়া। মুক্তিযুদ্ধ-পরবর্তী দেশের অবকাঠামো উন্নয়নে নিঃস্বার্থভাবে সহায়তা করেছে। 

বাংলাদেশে বিনিয়োগ করতে রাশিয়ার ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন আরবিসিসিআইর সভাপতি পারভেজ তমাল।