বাণিজ্যিক জাহাজে হামলা হুথিদের, ইরানের প্রতি যে আহ্বান জানাল আমেরিকা

১৪ মে, ২০২৪

বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলা থামাতে গোপন অস্ত্র সরবরাহ বন্ধে ইরানের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।  জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের উপ-রাষ্ট্রদূত রবার্ট উড এই আহ্বান জানান।

তিনি বলেন, ইয়েমেনে গৃহযুদ্ধ বন্ধে অবশ্যই ইরানকে হুতিদের সহযোগিতা বন্ধ করতে হবে।   তিনি আরও বলেন, জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান হুথি বিদ্রোহীদের ব্যালিস্টিক এবং ক্রুস ক্ষেপণাস্ত্র সরবরাহ করে।যার ব্যাপক প্রমাণ রয়েছে। যারা জাতিসংঘের নিষেধাজ্ঞা ভঙ্গ করে তাদের বিরুদ্ধে আরও অধিক পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এদিকে লোহিত সাগর এবং এডেন উপসাগরে বাণিজ্যিক জাহাজে হামলার পেছনে কারণ হিসেবে হুথি বিদ্রোহীরা বলছেন, তারা গাজায় ইসরায়েলি হামলা বন্ধ চায়।  গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েল।

দীর্ঘ সাত মাসেরও বেশি সময় ধরে হামলা চালিয়েও তারা হামাসের মনোবল ভাঙতে পারেনি। এতে প্রাণ হারিয়েছেন ৩৫ হাজারের বেশি নিরীহ ফিলিস্তিনি।এ ঘটনার পর গত বছরের নভেম্বর থেকে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে গাজা যুদ্ধ বন্ধের দাবিতে লোহিত সাগরে ইসরায়েলি সংশ্লিষ্টতা রয়েছে এমন বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ইতোমধ্যে তারা ৫০টির বেশি জাহাজে হামলা চালিয়েছে।