জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে সচেতনতামূলক কর্মশালা

১৭ মে, ২০২৪

‘জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে শিক্ষক, শিক্ষার্থী ও সচেতন নাগরিকের ভূ‍মিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ পুলিশের বিশেষায়িত ইউনিট এন্টি টেররিজম ইউনিট এর আয়োজনে পুলিশ স্টাফ কলেজের মাল্টিপারপাস হলে বৃহস্পতিবার (১৬ মে) দিনব্যপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজিসহ রাজধানীর ১০টি বিশ্ববিদ্যালয় ও মাদরাসার শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ এবং সচেতন নাগরিক সমাজের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। 

কর্মশালায় বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটের কাউন্টার টেররিজম সংশ্লিষ্ট কর্মকর্তারা ও গণমাধ্যম প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এটিইউ এর ডিআইজি (প্রশাসন) মফিজ উদ্দিন আহম্মেদের সভাপতিত্বে উক্ত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ এর রেক্টর (অ্যাডিশনাল আইজি) ড. মল্লিক ফখরুল ইসলাম।

রংপুর মহানগর পুলিশের কমিশনার মো. মনিরুজ্জামান কর্মশালায় আগত শিক্ষক, শিক্ষার্থী ও সচেতন নাগরিক সমাজের প্রতিনিধিগণের উদ্দেশ্যে কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন। 

কর্মশালার মূল আলোচক হিসেবে এটিইউ এর অতিরিক্ত ডিআইজি এম এম রুহুল আমিন উপস্থিত ছিলেন। এছাড়াও আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. জামিলা আহমেদ চৌধুরী, ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শবনম আযীম এবং এটিইউ অতিরিক্ত ডিআইজি (অপস) টি এম মোজাহিদুল ইসলাম। 

কর্মশালায় অংশগ্রহণকারীরা জঙ্গিবাদ, উগ্রবাদ ও চরমপন্থা প্রতিরোধে আটটি বিষয়ের উপর শিক্ষক, শিক্ষার্থী ও সচেতন নাগরিক সমাজের অধিকতর ভূমিকা এবং এটিইউ কিভাবে আরও বেশি কার্যকর ভূমিকা রাখতে পারে সে বিষয়ে মূল্যবান মতামত দেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে এটিইউ’র কাউন্টার ন্যারেটিভ ‘ইসলামের দৃষ্টিতে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ’ এবং উগ্রবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী লিফলেট বিতরণ করা হয়। এন্টি টেররিজম ইউনিট এর মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং এই কর্মশালাটি আয়োজন করে।