সিএনজি মোটরসাইকেল আনছে বাজাজ, বিশ্বে যা প্রথম

২২ মে, ২০২৪

ভারতীয় বহুজাতিক ২ চাকার ও ৩ চাকার মোটরযান নির্মাতা শিল্পপ্রতিষ্ঠান বাজাজ বিশ্বের প্রথম সিএনজি-চালিত মোটরসাইকেল আনছে। যা পেট্রোলের তুলনায় জ্বালানি খরচ কমাবে অর্ধেক। এমনটাই দাবি করেছে প্রতিষ্ঠনটি।

পেট্রোলের দাম নিয়ে যারা দিশেহারা তাদের জন্য বিকল্প হতে পারে এই সিএনজি মোটরসাইকেল। সিএনজি ট্যাংকের পাশাপাশি একটি ছোট পেট্রল ট্যাংকও থাকবে এমার্জেন্সির জন্য। অর্থাৎ ডুয়াল ইঞ্জিন থাকবে। কোম্পানিটি ১৮ জুন প্রথম সিএনজি বাইক লঞ্চ করতে চলেছে। যার দাম থাকবে মধ্যবিত্তের সাধ্যে। অর্ধেক দামে মাইলেজ দেবে পেট্রোল বাইকের মতোই।

বাজাজের সিএনজি-চালিত মোটরবাইকের নাম হতে পারে বাজাজ ব্রুজার। এই বাইকের দাম হবে ভারতে ৮০ থেকে ৯০ হাজার রুপি। এই দামের মধ্যে যদি লঞ্চ হয় তবে হিরো স্প্লেন্ডর প্লাস, টিভিএস রেডিওন, হোন্ডা সাইন ১০০ এবং বাজাজ প্ল্যাটিনা ১১০ মডেলকে টেক্কা দিতে পারে।

যদি মাইলেজ ভালো পাওয়া যায় তাহলে অনেকেই এই সব বাইক সিএনজি মোটরসাইকেল কিনতে পারেন। তবে একটা নয়, ২০২৫ সালের মধ্যে ৫-৬টি সিএজি বাইক লঞ্চ করার পরিকল্পনা নিয়েছে সংস্থা।

এতে পাবেন গোলাকৃতি এলইডি হেডলাইট এবং বড় ট্যাংক। ফ্ল্যাট এবং লম্বা সিট পাওয়া যাবে বাইকে। এরই মধ্যে এটির একাধিক টেস্ট ধরা পড়েছে ক্যামেরায়। ১২৫ সিসি বাজাজ সিটি ১২৫এক্স-কে সামনে রেখে আসতে পারে এই বাইক।

বাজাজের এই বাইকের দামের ওপর নির্ভর করবে অনেক কিছু। তাই মডেলটির দাম কম হলে বাজারে ভালো ছাপ ফেলতে পারবে। বাজাজ ব্রুজার মডেলে ভালো সাসপেনশন সেটআপ থাকবে।

বাইক চালকের বাম দিকের কাছে একটি নব থাকবে যা দিয়ে সিএনজি ভরতে পারবেন। এই বাইকের কোনো ফ্যান্সি ডিজাইন বা ফিচার্স না থাকার সম্ভাবনা বেশি। একদম কমিউটার মোটরবাইক হিসেবেই এটি লঞ্চ হবে। যা ভালো মাইলেজ দেবে রাইডারদের।

চালক তার ইচ্ছামতো, সিএনজি থেকে পেট্রোল এবং পেট্রোল থেকে সিএনজিতে সুইচ করবে। সামনে থাকতে পারে ডিস্ক ব্রেক এবং পেছনে ড্রাম ব্রেক। টেলিস্কপিক সাসপেনশনের সঙ্গে আসতে পারে এই টু হুইলার। থাকবে অ্যালয় হুইল এবং এলইডি হেডলাইট। বাইকের ডান দিকে থাকতে এক্সহস্ট পাইপ।

বাজাজ সিএনজি মোটরসাইকেলের সামনে টেলিস্কপিক ফর্ক সাসপেনশন থাকবে ও পেছনে মনোশক। ১৭ ইঞ্চি অ্যালয় হুইল থাকবে বাইকে। এতে ডিজিটাল মিটার নাকি অ্যানালগ ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার থাকে সেটাই দেখার, ফিচার্স ও স্পেসিফিকেশন শিগগিরই ঘোষণা করা হবে।