যশোরে জেলি পুশকৃত ২৬০ কেজি বাগদা চিংড়ি জব্দ

২৩ মে, ২০২৪

যশোর থেকে জেলি পুশকৃত ২৬০ কেজি বাগদা চিংড়ি জব্দ করেছে র‌্যাব। বুধবার (২২ মে) বিকেলে গোপন তথ্যের ভিত্তিতে রাজারহাট বাজারে অভিযান চালিয়ে এ মাছ জব্দ করা হয়। পরে যশোর সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা রিপন কুমার ঘোষের উপস্থিতিতে প্রায় ২ লাখ টাকা মূল্যের চিংড়ি ধ্বংস করা হয়। 

বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-৬ যশোরের এ এস পি হাবিবুর রহমান।

এদিকে এই ঘটনার সাথে জড়িত থাকার অপরাধে খুলনা পাইকগাছা উপজেলার শামুকপোতা গ্রামের মা ফিশের প্রশান্ত মন্ডলকে ১৮ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে এ এস পি হাবিবুর রহমান বলেন, গোপন সংবাদের প্রেক্ষিতে তারা জানতে পারেন একটি ট্রাকে জেলি পুশকৃত চিংড়ি মাছ পাইকগাছা থেকে মণিরামপুর হয়ে যশোরের দিকে আসছে। চালানটি রাজারহাট এলাকায় আটকানো হয়। ট্রাকের মধ্যে ১৮ ট্রেতে সাজানো চিংড়ি মাছে জেলি পুশের বিষয়টি নিশ্চিত করেন মৎস্য কর্মকর্তা। মাছগুলো মানবদেহের জন্য ক্ষতিকারক হওয়ায় ঝুমঝুমপুর ময়লাখানায় পেট্রোল ঢেলে আগুনে পুড়িয়ে দেওয়া হয় চিংড়িগুলো।

যশোর সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা রিপন কুমার ঘোষ বলেন,  চিংড়ি মাছের মধ্যে ওজন বৃদ্ধি করার জন্য কিছু অসৎ ব্যবসায়ী জেলি পুশ করে। কিন্তু তারা বোঝে না জেলি মানবদেহের জন্য কি পরিমাণ ক্ষতি করে। এ জেলিতে ক্যনসারের মতো মারাক্তক রোগ হওয়ার আশঙ্কা রয়েছে। তবে এ ধরনের অন্যায় মাছ চাষিরা করে না। এগুলো করে একটি অসৎ ব্যবসায়ী চক্র।