৪ ম্যাচে বেটিংয়ের দায়ে অভিযুক্ত ব্রাজিল তারকা

২৩ মে, ২০২৪

বেটিং কেলেঙ্কারিতে জড়িয়েছেন ব্রাজিলিয়ান তারকা ফুটবলার লুকাস পাকেতা। ইংলিশ প্রিমিয়ার লিগে ওয়েস্টহ্যামের হয়ে খেলা এই তারকা ২০২২-২৩ মৌসুমে চারটি ম্যাচে বাজি ধরেছেন বলে জানিয়েছে ইংলিশ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা এফএ। তাদের দাবি– বেটিং এর মাধ্যমে ইংলিশ ফুটবলের দুটি ধারা ভঙ্গ করেছেন পাকেতা।

এফএ-এর দাবি অনুযায়ী, পাকেতা চারটি প্রিমিয়ার লিগ ম্যাচে নিজ দলের বিপক্ষে বাজি ধরেছেন। এই ম্যাচগুলো হল :
২০১২ সালের ১২ নভেম্বর - লেস্টার সিটি বনাম ওয়েস্ট হ্যাম
২০২৩ সালের ১২ মার্চ - অ্যাস্টন ভিলা বনাম ওয়েস্ট হ্যাম
২০২৩ সালের ২১ মে - লিডস ইউনাইটেড বনাম ওয়েস্ট হ্যাম
২০২৩ সালের ১২ আগস্ট - এএফসি বোর্নমাউথ বনাম ওয়েস্ট হ্যাম

এফএ-এর নিয়ম অনুসারে, খেলোয়াড়, ম্যাচ কর্মকর্তা এবং কোচদের বিশ্বের যেকোনো জায়গায় ফুটবলের সাথে সম্পর্কিত যেকোনো বিষয়ে সরাসরি বা পরোক্ষভাবে বাজি ধরতে নিষিদ্ধ করা হয়েছে।

তার বিরুদ্ধে এই চার ম্যাচে ইচ্ছাকৃতভাবে হলুদ কার্ড হজমের অভিযোগ এনেছে এফএ। ইংলিশ ফুটবলের আইনি ধারা E5 এবং F3 তে যা গুরুতর অভিযোগ বলে বিবেচিত। একইসঙ্গে F3 ধারা ভঙ্গের কারণে F2 আইনেও অভিযুক্ত হয়েছেন ব্রাজিলের এই তারকা। 

এর আগে নিউক্যাসল ইউনাইটেডের ইতালিয়ান তারকা সান্দ্রো তোনালি বেটিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন। বর্তমানে তিনি প্রিমিয়ার লিগে নিষেধাজ্ঞায় রয়েছেন। তবে অভিযুক্ত হলেও এখনই শাস্তি পাচ্ছেন না লুকাস পাকেতা। নিজের ওপর আসা অভিযোগের ভিত্তিতে ৩ জুন পর্যন্ত আপিল করতে পারবেন তিনি।

এর আগে পাকেতার বিরুদ্ধে ওই অভিযোগ ওঠার পরই তাকে ব্রাজিল দল থেকে বাদ দেওয়া হয়। যা নিয়ে ওই সময় ব্রাজিলের অভ্যন্তরীণ কোচ ফার্নান্দো দিনিজ বলেছিলেন, ‘ওই ঝামেলার কারণেই পাকেতা শেষ মুহূর্তের সিদ্ধান্তে বাদ পড়েছে। ওই তালিকায় পাওয়া গেছে তাকে। আমি তাকে অনেক পছন্দ করি। কিন্তু এখন সময় হচ্ছে এই সমস্যার দ্রুত সমাধান।’ যদিও পাকেতার দাবি, তিনি কোনো ধরনের বেটিংয়ে অংশ নেননি। এই খবরে তিনি নিজেও বিস্মিত। ওই সময় ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানও বলেছিল, পাকেতাকে বেটিংয়ের জন্য অভিযুক্ত করা হয়নি।