উত্তর কোরিয়া সফরের প্রস্তুতি নিচ্ছেন পুতিন

২৪ মে, ২০২৪

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়া সফরের প্রস্ততি নিচ্ছেন। শুক্রবার (২৪ মে) রাশিয়ার রাষ্ট্রীয় বার্তসংস্থা আআইএ নভোস্তিকে এই তথ্য জানায় ক্রেমলিন।

পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, অনেক আগেই উত্তর কোরিয়ায় রাষ্টীয় সফরের আমন্ত্রণ পেয়েছিলেন রুশ প্রেসিডেন্ট। সফরের প্রস্তুতি চলছে। আমরা যথাসময়ে সফরের তারিখ ঘোষণা করবো।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়া পর থেকে রাশিয়ার সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ট করার চেষ্টা করতে থাকেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। গত বছরের সেপ্টেম্বরে পুতিনের সঙ্গে বৈঠকের জন্য রাশিয়া সফর করেছিলেন কিম। উত্তর কোরিয়ার সর্বোচ্চ এই নেতার জন্য সেটি ছিল একটি বিরল বিদেশ ভ্রমণ।

ওই সফরেই মূলত পুতিনকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানান কিম জং উন। এমন আমন্ত্রণের জন্য তাকে ধন্যবাদও জানিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট। চলতি বছরের শুরুর দিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছিলেন, পুতিন শিগগির পিইয়ংইয়ং সফরের ইচ্ছা প্রকাশ করেছেন। তবে কখন এই সফর হবে তা এখনো নির্ধারণ হয়নি।

সর্বশেষ ২০০০ সালে কিম জং উনের বাবা কিম জং ইলের সঙ্গে দেখা করতে সর্বশেষ উত্তর কোরিয়া সফর করেছিলেন ‍পুতিন। গত বছর আন্তর্জাতিক অপরাধ আদালত গ্রেফতারি পরোয়ানা জারির পর থেকে চীন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও হাতে গোনা কয়েকটি দেশ ছাড়া অন্য কোনো দেশে রাষ্ট্রীয় সফরে যাননি পুতিন।

এদিকে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দাদের দাবি, খাদ্য সরবরাহের বিনিময়ে উত্তর কোরিয়া রাশিয়াকে যুদ্ধে ব্যবহারের জন্য লাখ লাখ আর্টিলারি শেল সরবরাহ করেছে। তাছাড়া ইউক্রেনে হামরা চালাতে রাশিয়া উত্তর কোরিয়ার সরবরাহকৃত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে বলেও দাবি করেছে ওয়াশিংটন ও কিয়েভ।