চুয়াডাঙ্গায় তাপদাহ ৪১ দশমিক ৭

২৫ মে, ২০২৪

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ চড়চড় করে বেড়েই চলেছে। তার চলমান তাবদাহের ডিগ্রি ৪১ দশমিক ৭।শনিবার (২৫ মে) দুপুর ৩টায় চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৪২ শতাংশ।

চলতি মৌসুমের প্রায় প্রতিদিনই দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। জেলাটিতে গত এক সপ্তাহ ধরে চলছে মৃদু, মাঝারি ও তীব্র তাবদাহ।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, টানা ১৯ দিন (৬ মে থেকে ২৩ মে) চুয়াডাঙ্গার তাপমাত্রা ৩৪ থেকে ৩৯ ডিগ্রির মধ্যে উঠা নামা করছিল।

এর আগে শুক্রবার (২৪ মে) দুপুর ৩টায় চুয়াডাঙ্গার তাপমাত্রার পারদ রেকর্ড করা হয় ৪০ দশমিক ০ (শূণ্য) ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৪২ শতাংশ।

সবশেষ শনিবার (২৫ মে) দুপুর ৩টায় চুয়াডাঙ্গার তাপমাত্রার পারদ উঠেছে ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৪২ শতাংশ। এর আগে এদিন সকাল ৯টায় জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৫৮ শতাংশ। দুপুর ১২টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ০ (শূণ্য) ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৩৯ শতাংশ।

তাপমাত্রার সাথে ভ্যাপসা গরম বাড়ায় জনজীবনে অস্বস্থি নেমে এসেছে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাকিবুল হাসান জানান, গত ৬ মে থেকে ২৪ মে পর্যন্ত ৩৪ থেকে ৪০ দশমিক ০ (শূণ্য) ডিগ্রি সেলসিয়াস মধ্যে উঠানামা করছিল। সবশেষ শনিবার (২৫ মে) দুপুর ৩টায় চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিলো ৪২ শতাংশ।

তিনি আরো জানান, বাতাসে জলীয় বাষ্পর পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরমে জনজীবনে অস্বস্থি লাগছে।

এখানে দিন রাতের তাপমাত্রার পার্থক্যও থাকছে কম। দিনের বেলায় প্রচণ্ড রোদ আর সন্ধ্যার পর ভ্যাপসা গরম নিত্যসঙ্গী হয়ে উঠেছে। এর সাথে বিদ্যুতের লুকোচুরিতে (লোড শেডিং) চুয়াডাঙ্গার জনজীবনে নেমে এসেছে চরম অস্বস্থি।

চলতি গ্রীষ্ম মৌসুমের শুরু থেকে অধিকাংশ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়ে আসছে এই জেলায়। চলতি মৌসুমে গত ৩০ এপ্রিল মঙ্গলবার সন্ধ্যা ৬টায় চুয়াডাঙ্গা ও দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।