আদ্-দ্বীনের উদ্যোগে ব্যয় সাশ্রয়ী খাদ্য ব্যবস্থাপনায় গাভী পালন প্রশিক্ষণ

২৫ মে, ২০২৪

আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের সমন্বিত কৃষি ইউনিটভূক্ত প্রাণিসম্পদ খাত এর আওতায় আদ্-দ্বীন খাজুরা শাখায় "ব্যয় সাশ্রয়ী খাদ্য ব্যবস্থাপনায় গাভী পালন ও গরু মোটাতাজাকরণ" বিষয়ে সদস্যদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টার সূত্রে জানা যায়, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় পিকেএসএফ এর সহযোগীতায় প্রশিক্ষণের আয়োজন করা হয়। উক্ত প্রশিক্ষণে গোখাদ্য খরচ সাশ্রয় করতে সদস্যদের হাতে কলমে সাইলেজ,টিএমআর (টোটাল মিক্সড রেশন) ইউএমএস তৈরির কৌশল শেখানো হয়। কৃষি প্রধান বাংলাদেশ গোখাদ্য দাম দিন দিন উর্দ্ধমুখী হওয়ায় গরুর মাংসের দাম দিন দিন মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। এমন উদ্ভুত পরিস্থিতিতে জননেত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে খামারিদের ব্যয় সাশ্রয়ী খাদ্য ব্যবস্থাপনা প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়।

এই প্রশিক্ষণে অংশ হিসেবে সাইলেজ, টিএমআর, ইউএমএস, ইউটিএস বানানোর পদ্ধতি শেখানোসহ নানা বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এতে করে খামারিরা বিভিন্ন ধরনের খাবার কম খরচে আদর্শ ভিটামিন যুক্ত খাবার বানিয়ে খাওয়ানোর জন্য উদ্বুদ্ধ হয়। এভাবে তারা আর্থিকভাবে লাভবান হবে এবং নতুন প্রযুক্তির দিকে অগ্রসর হবে।

উক্ত প্রশিক্ষণে উপস্থিত ছিলেন বাঘারপাড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: শামসুল আরিফিন, এছাড়াও উপস্থিত ছিলেন আদ্-দ্বীনের সম্মানিত ডিজিএম শহিদুল ইসলাম, এজিএম তরিকুল ইসলাম ছাড়াও এরিয়া ম্যানেজার, ম্যানেজার এবং সমন্বিত কৃষি ইউনিটের কর্মকর্তাবৃন্দ।