গাজায় ত্রাণ প্রবেশে ইসরায়েলি বিক্ষোভকারীদের বাধা

২৬ মে, ২০২৪

একদিকে গাজার ফিলিস্তিনিদের ইসরায়েলি বাহিনীর ব্যাপক হামলা, অন্যদিকে গাজায় ত্রাণ প্রবেশে বাধা দিচ্ছে কট্টর ডানপন্থি ইসরায়েলি বিক্ষোভকারীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সংক্রান্ত ছবি ও ভিডিওর বন্যা বইছে। এতে গাজার জন্য পাঠানো ত্রাণের লরি আটকে দিয়ে সেগুলো লুটপাট করতে এবং ত্রাণের প্যাকেট রাস্তায় ছুড়ে নষ্ট করতে দেখা যাচ্ছে।

কট্টর ডানপন্থি ইসরায়েলি বিক্ষোভকারীরা ত্রাণের লরি আটকে ত্রাণের বাক্সগুলো খুলছে এবং খাবারের প্যাকেট মাটিতে ছুড়ে ফেলে পা দিয়ে মাড়িয়ে দিচ্ছে। শিশুদেরও এসব করতে দেখা গেছে।

ত্রাণ নষ্ট করা একজন বলেন, গাজায় ত্রাণ প্রবেশ বন্ধ করা খুবই গুরুত্বপূর্ণ। এভাবেই আমরা জিততে পারবো। এভাবেই আমরা জিম্মিদের ফিরিয়ে আনতে সক্ষম হবো।

একটি ভিডিওতে আটকেপড়া লরির মধ্যে একটিতে আগুন জ্বলতে দেখা যাচ্ছে।

অন্য কয়েকটি ভিডিওতে দেখা যাচ্ছে, কট্টর ডানপন্থি ইসরায়েলি বিক্ষোভকারীরা অধিকৃত পশ্চিম তীরের জেরুজালেমে ত্রাণ বোঝাই লরি জোর করে থামাচ্ছে এবং ওইসব ত্রাণ কোথায় যাচ্ছে চালকের কাছে তার প্রমাণ চাইছে। তাদের লক্ষ্য গাজার জন্য পাঠানো ত্রাণ আটকে দেওয়া ও নষ্ট করা।

বিবিসি জানায়, পশ্চিম তীরে অন্তত দুজন লরি চালককে টেনেহিঁচড়ে লরির কেবিন থেকে নামিয়ে মারধরও করা হয়েছে। অথচ, তাদের কেউই গাজার জন্য ত্রাণ নিয়ে যাচ্ছিলেন না। এ ধরনের ঘটনায় আতঙ্কগ্রস্ত হয়ে পড়ার কথা বলেছেন ফিলিস্তিনি লরি চালকরা।

জর্ডান থেকে গাজার জন্য পাঠনো ত্রাণ নিয়ে আসা লরিতেও আক্রমণ করা হচ্ছে। জর্ডান থেকে পশ্চিম তীর ও ইসরায়েলের উপর দিয়ে গাজায় পৌঁছাতে হয়।