ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পায়রা ও শ্রীমান্ত নদীর পানি ৪ ফুট বৃদ্ধি

২৬ মে, ২০২৪

পটুয়াখালীর মির্জাগঞ্জে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পায়রা ও শ্রীমন্ত নদীর পানি স্বাভাবিকের চেয়ে ৩-৪ ফুট বেশি বৃদ্ধি পাওয়ায় সুবিদখালী বাজার প্লাবিত হয়েছে ।রোববার দুপুরের দিকে এ জোয়ারের পানি প্রবাহিত হয়।

সুবিদখালি বাজারের বিশিষ্ট ব্যবসায়ী নপুর সাহা বলেন, জোয়ারের পানি নেমে গেলেই দুর্ভোগ কমবে। বাতাসের গতি বাড়লে, পানি নেমে যাওয়ার সম্ভাবনা থাকে কম। শ্রীমন্ত নদীর তীরবর্তী বসবাসরত ও পরিবারগুলো ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে। এর প্রভাবে তলিয়ে গেছে পায়রাকুঞ্জ ফেরিঘাটের পন্টুনের গ্যাংওয়ে। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। জীবনের ঝুঁকি নিয়ে নৌকায় উঠতে হচ্ছে।

এদিকে উপজেলার মেন্দিয়াবাদ গ্রামের পায়রা নদীর বেড়িবাঁধ ঝুঁকির মধ্যে রয়েছে। পানির তোড় বাড়লেই বাঁধ ভেঙ্গে কয়েকটি গ্রাম তলিয়ে যেতে পারে। এছাড়াও পায়রা ও শ্রীমন্ত নদীর বেড়িঁবাঁধের বাইরে বসবাসকারী পরিবারগুলো ভোগান্তিতে পড়েছে।

জানা গেছে, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পায়রা নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় নদীবেষ্টিত মির্জাগঞ্জ ইউনিয়নের সুন্দ্রা কালিকাপুর, ভিকাখালী, রামপুর, পিঁপড়াখালী, কপালভেড়া এবং দেউলী সুবিদখালী ইউনিয়নের গোলখালী, মেহেন্দীয়াবাদ, চরখালী, রানীপুর, কাঁকড়াবুনিয়া ইউনিয়নের ভয়াং ও কাকড়াবুনিয়া গ্রামের মানুষ আতঙ্কের মধ্যে আছে।Description: Unibots.com

দুপুরে জোয়ারের পানিতে এসব অঞ্চলের বেড়িবাঁধ ছুঁই ছুঁই পানি উঠেছে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো: তরিকুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে শ্রীমন্ত নদীর পানি বৃদ্ধির কারণে উপজেলা সদরস্থ সুবিদখালী বাজার প্লাবিত হয়েছে। সচেতনতামূলক মাইকিং ও স্বেচ্ছাসেবকরা কাজ করছেন এবং আশ্রয় কেন্দ্রগুলো ঘুরে ঘুরে শুকনো খাবার বিতরণ করা হচ্ছে। উপজেলা প্রশাসন থেকে আমরা সর্বত্রক চেষ্টা করা হচ্ছে।