বার্নাব্যুতে টনি ক্রুজ কাঁদলেন, কাঁদালেন

২৬ মে, ২০২৪

চলতি মৌসুমে লা-লিগা শিরোপা জয় করেছে রিয়াল মাদ্রিদ। কদিন পরই লস ব্লাঙ্কোসরা মাঠে নামবে নিজেদের ইতিহাসের পনেরতম শিরোপা জয়ের লক্ষ্যে। এমন দুর্দান্ত এক মৌসুম কাটানোর পরও শেষবেলায় এসে আবেগে জর্জরিত রিয়াল সমর্থকরা। এ আবেগ বিদায়ের, বিরহের। আর এই বিরহ বেলায় অসামান্য কৃতজ্ঞতা, ভালোবাসা আর চোখের জলে টনি ক্রুজকে বিদায় জানিয়েছে রিয়াল সমর্থকরা, বিদায় বেলায় অশ্রুসিক্ত হয়েছে এই জার্মান স্নাইপারের চোখও।

গোধূলিবেলায় এসে রয়েসয়েই নিজের ক্যারিয়ারকে সামনে এগিয়ে নিচ্ছিলেন ক্রুজ। গত এক দশক ধরে রিয়ালের মাঝমাঠের প্রাণভোমরা ছিলেন তিনি। ধারাবাহিকতা বজায় রেখে দলটির ইঞ্জিনে পরিণত হয়েছিলেন তিনি। শেষবেলায় এসেও তিনি ধরে রেখেছিলেন নিজের পারফর্ম্যান্সের ধারাভিকতা, চলতি মৌসুমেও দলের শিরোপা জয়ের পথে রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান।

লস ব্লাঙ্কোস সমর্থকসহ সবাই তাই ধারণা করেছিলেন, আরও একটা বছর খেলাটা চালিয়ে যাবেন ক্রুস। রিয়ালের হয়ে জিতবেন আরও বেশ কয়েকটি শিরোপা। কিন্তু তা, তেমনটা আর হচ্ছে না, ক্রুজ যে আগেই জানিয়ে রেখেছিলেন যে তিনি বুটজোড়া তুলে রাখতে চান একদম শীর্ষে থেকেই।

পরিকল্পনামাফিকই এগিয়েছেন ক্রুজ, সফলতার শীর্ষে থেকেই বিদায় নিচ্ছেন তিনি। গত মঙ্গলবারই জার্মান এই মিডফিল্ডার জানিয়েছিলেন, রিয়ালের হয়ে এটাই তাঁর শেষ মৌসুম, আর ঘরের মাঠে ইউরো দিয়েই বিদায় জানাবেন ফুটবলকেও। তাই গতকাল সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত রিয়াল বেতিসের বিপক্ষে মৌসুমের শেষ ম্যাচটিই হয়ে থাকলো লা-লিগায় রিয়ালের জার্সিতে ক্রুজেরও শেষ ম্যাচ।

চ্যাম্পিয়ন রিয়ালের সমর্থকরা তাই কাল জয়-পরাজয়ের উর্ধ্বে ওঠে ভেসেছে ক্রুজেরও বিদায়ের বিরহে। বার্নাব্যুতে কাল শেষবারের মত খেলতে নেমেছিলেন জার্মান স্নাইপার, তাঁর বিদায়ের দিনে কৃতজ্ঞতা জানিয়েছে ক্লাব, সতীর্থ, সমর্থকরা।

গত এক দশকে যিনি রিয়ালের অসংখ্য তরুণ ফুটবলারের অনুপ্রেরণা হয়ে ছিলেন, অসংখ্য শিরোপা জয়ে যিনি ভূমিকা রেখেছেন তাকে কাল ম্যাচ শুরুর আগে গার্ড অব অনার দিয়েছেন সতীর্থরা, এ সময় রিয়ালের বাকি সব ফুটবলাররাই পড়েছিলেন ক্রিজের ৮ নম্ব জার্সি। গ্যালারিজুড়েই দর্শকরা এদিন করেছেন ক্রুজ-বন্দনা। বিশাল ব্যানারে ক্লাব কিংবদন্তিকে অশ্রুসিক্ত চোখেই বিদায় জানিয়েছেন মাদ্রিদ সমর্থকরা।

বিদায়ের এই দিনে গ্যালারিতে আবেগে ভাস্তে দেখা গেছে ক্রিজের পরিবারকেও। বার্নাব্যুতে বাবার শেষ ম্যাচ খেলার সময় চোখের জ্বলে ভেসেছে ক্রুজে পুত্র-কন্যা। সন্তানদের এই কান্যা ছুঁয়েছে বাবার হৃদয়ও, ম্যাচ শেষ তিনি বলেন, ‘আমার সন্তানদের প্রতিক্রিয়া আমাকে ভেঙেচুরে দিয়েছে। আমি শুধু বলতে পারি, রিয়াল মাদ্রিদ।’