রাজার ছবি পোড়ানোয় থাই অধিকারকর্মীর ৪ বছরের জেল

২৭ মে, ২০২৪

থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্নের ছবি পোড়ানোয় এক অধিকারকর্মীকে চার বছরের কারাদণ্ড দিয়েছেন থাই আদালত। সোমবার (২৭ মে) স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জানা গেছে, ২০২১ সালে সরকারবিরোধী আন্দোলনের সময় প্রকাশ্যে থাই রাজার ছবি পুড়িয়েছিলেন সঙ্গীতশিল্পী চাইআমর্ন কাউউইবুনপান। গ্রেফতারের পর ছবি পোড়ানোর কথা স্বীকার করলেও চাইআমর্ন দাবি করেছিলেন, এতে রাজার কোনো অপমান হয়নি।

সমমনা আন্দোলনকারীদের গ্রেফতারের হতাশা থেকেই এ কাজ করেছিলেন বলে জানান ৩৫ বছর বয়সী এ অধিকারকর্মী। ওই সময় চাইআমর্নের পাশাপাশি আরও কয়েক ডজন আন্দোলনকারীর বিরুদ্ধে রাজ পরিবারকে অপমান করার অভিযোগ আনা হয়েছিল।

রাজার ছবি পোড়ানোর ঘটনায় চাইআমর্নকে কঠোর লেস ম্যাজেস্ট আইনে অভিযুক্ত করা হয়। এতে দোষী প্রমাণিত হলে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে। এর পাশাপাশি তার বিরুদ্ধে অগ্নিসংযোগ এবং কম্পিউটার অপরাধেরও অভিযোগ আনা হয়েছিল। 

ব্যাংককের একটি কারাগারের সামনে আন্দোলনের সময় থাই রাজার ছবি পোড়ানোর ওই ঘটনাটি ঘটেছিল। এর পরপরই চাইআমর্ন তার ব্যান্ডের ফেসবুক পেজে লিখেছিলেন, রাজার ছবি পোড়ানোর কাজটি আমি করেছি এবং এর জন্য কেবল আমিই দায়ী।

থাই সঙ্গীতশিল্পী বলেন, কাজটি করা বোকামি ছিল এবং এটি তাকে সমস্যায় ফেলে দিয়েছে। আটক অধিকারকর্মীদের সাহায্য করতে না পারার হতাশা থেকে এই কাজ করেছিলেন বলে জানান তিনি।