পর্যটকদের দ্রুত কাশ্মির ত্যাগের নির্দেশ

০২ আগস্ট, ২০১৯

অধিকৃত কাশ্মিরে হামলার আশঙ্কায় তীর্থযাত্রী ও পর্যটকদের দ্রুত কাশ্মির ত্যাগ করার নির্দেশ দিয়েছে ভারত সরকার। সেখানে হিন্দুদের ধর্মীয় উৎসব অমরনাথ তীর্থযাত্রা উপলক্ষে সমবেত হয়েছেন অনেক লোক। ভারতীয় কর্মকর্তারা বলছেন, তীর্থ যাত্রীদের ওপর হামলা হতে পারে এমন গোয়েন্দা রিপোর্ট পাওয়া গেছে। এরপরই তাদের দ্রুত কাশ্মির ত্যাগ করতে বলা হয়েছে। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, প্রধান সচিব (স্বরাষ্ট্র) সাক্ষরিত এক নিরাপত্তা নির্দেশে তীর্থযাত্রী ও পর্যটকদের সফর সংক্ষিপ্ত করে যত দ্রুত সম্ভব ফিরতে বলা হয়েছে।

এর আগে শুক্রবার সকালে ভারতীয় সেনাবাহিনী এক মিডিয়া ব্রিফিংয়ে জানিয়েছে, তীর্থ যাত্রীদের রুটে তারা একটি পাকিস্তানে প্রস্তুতকৃত মাইন ও স্নাইপার রাইফেল পেয়েছে। যে কারণে হামলার শঙ্কা আরো জোরালো হয়েছে। এই ঘটনার পর আশপাশের এলাকায় চিরুনি অভিযান চালাচ্ছে সেনারা।

ভারতীয় সেনাবাহিনীর কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল কেজেএস ডিলন বলেন, ‘গত তিন চারদিনে, নিশ্চিত গোয়েন্দা রিপোর্ট ছিল যে, পাকিস্তান সমর্থিতরা অমরনাথ যাত্রায় বিঘ্ন ঘটাতে চাইছে, এবং তার ওপর ভিত্তি করেই ব্যাপক তল্লাশি চালানো হয়। এই তল্লাশি অভিযানে আমরা বড় সাফল্য পেয়েছি’। কাশ্মিরে যে কোন ধরনের হামলার বা সংঘর্ষের পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে ভারত। অন্য দিকে পাকিস্তান সব সময়ই তা অস্বীকার করে আসছে।