'রেজিস্ট্রারকে উপাচার্যের দায়িত্ব প্রদান বিশ্ববিদ্যালয় কনসেপ্টের সাথে অসঙ্গতিপূর্ণ'

২৫ সেপ্টেম্বর, ২০২০

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) রেজিস্ট্রারকে ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের শূন্যপদে দায়িত্ব প্রদানকে বিশ্ববিদ্যালয় কনসেপ্টের সাথে অসঙ্গতিপূর্ণ বলে মন্তব্য করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

একজন প্রশাসনিক কর্মকর্তাকে উপাচার্যের দায়িত্ব দেওয়ার ঘটনায় প্রতিবাদ জানিয়ে শুক্রবার সমিতির সভাপতি অধ্যাপক ড. কাজী আখতার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ মন্তব্য করে সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২০ সেপ্টেম্বর ২০২০ তারিখ শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন এর আলােকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর উপাচার্যের পদ শূন্য হওয়ায় উক্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে উপাচার্যের রুটিন দায়িত্ব প্রদান করা হয়েছে, যিনি একজন প্রশাসনিক কর্মকর্তা। এটি শুধু দুঃখজনকই নয়, বিশ্ববিদ্যালয় কনসেপ্টের সাথে একেবারেই অসঙ্গতিপূর্ণ এবং স্বায়ত্তশাসন নীতিমালার পরিপন্থী। আমরা ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এই ঘটনার তীব্র প্রতিবাদ জানাই।

বিজ্ঞপ্তিতে অনতিবিলম্বে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রজ্ঞাপনটি প্রত্যাহারপূর্বক বিশ্ববিদ্যালয়ের যেকোনাে একজন সিনিয়র অধ্যাপককে উপাচার্য হিসেবে নিয়োগদানের জন্য জোর দাবি জানায় সংগঠনটি।একই সাথে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সে ব্যাপারে সংশ্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়।