হার্ডিঞ্জ ব্রিজ আদলে আরো একটি ব্রিজ করার সমীক্ষা শুরু: রেল সচিব

০৪ সেপ্টেম্বর, ২০২১

পাবনা প্রতিনিধি:রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা বলেছেন,“হার্ডিঞ্জ ব্রিজ আদলে আরো একটি ব্রিজ করার সমীক্ষা শুরু হয়েছে। ইতোমধ্যে এব্যাপারে গঠিত টিম কাজ করতেও শুরু করেছে”। শুক্রবার (০৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশী পদ্মা নদীর উপর ব্রিটিশ আমলে নির্মিত হার্ডিঞ্জ ব্রিজ পরিদর্শন শেষে তিনি একথা বলেন।

তিনি বলেন,‘জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা রেলবান্ধব সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অপ্রতিরোধ্যভাবে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশে এমন কোনো জায়গা নাই, যেখানে বর্তমান সরকারের উন্নয়নের ছোঁয়া লাগেনি। যে ছোঁয়া রেলওয়েতে দৃশ্যমান।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা আরও বলেন, অতীতে অনেক সরকার এসেছে-গেছে। কিন্তু রেলওয়েতে কোনো দৃশ্যমান উন্নয়ন কখনো হয়নি। এজন্য সব উন্নয়নের পাশাপাশি রেলওয়েতেও বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রকল্পগুলো সঠিকভাবে বাস্তবায়ন হলে বাংলাদেশ রেলওয়ে উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হবে।

রেলসচিব সেলিম রেজা আরো বলেন, পাকশী হার্ডিঞ্জ ব্রিজ শুধু পাবনা জেলার গর্ব না বাংলাদেশ এর অহংকার, সব রেলওয়ে প্রকৌশলীদের গর্বের প্রতীক। শতবর্ষী ব্রিজটি কিভাবে সংরক্ষণ করে আরো কয়েক বছর ট্রেন চলাচল সার্ভিস দেওয়া যায়, বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।

১০৭ বছর পেরিয়ে গেলেও ব্রিজটি এখনো শক্তিশালী রয়েছে। এই রেল ব্রিজের পাশাপাশি আরেকটি ব্রিজ হবে। সমীক্ষা শুরু হয়েছে, টিম কাজ করছে। তবে কবে নাগাদ এই হার্ডিঞ্জ ব্রিজের আদলে আরেকটি ব্রিজ নির্মিত হবে, তা সম্পর্কে কিছু বলেননি রেলপথ সচিব।

এসময় উপস্থিত ছিলেন- রেলপথ মন্ত্রণালয়ের উপ-সচিব মাহাবুবুল হক, পশ্চিমাঞ্চল রেলওয়ে রাজশাহীর প্রধান প্রকৌশলী মনিরুল ইসলাম ফিরোজী, অতিরিক্ত প্রকৌশলী আসাদুল হক, পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম, পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেন, পাকশী বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান, পাকশী বিভাগীয় প্রকৌশলী-১ বীরবল ম-ল, পাকশী বিভাগীয় প্রকৌশলী-২ মোঃ আব্দুর রহিম, পাকশী বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী, মমতাজুল ইসলাম সোহান, পাকশী বিভাগীয় সেতু প্রকৌশলী নাজিব কুয়াইসার বিন্দু, পাকশী বিভাগীয়, সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী রাজিব বিল্লাহ। এর আগে সচিব সেলিম রেজা খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে পাকশী বিভাগীয় রেলওয়ের বিভিন্ন স্টেশনের দৃশ্যমান উন্নয়ন কাজ পরিদর্শন করেন।

শনিবার (০৪ সেপ্টেম্বর) পাবনা থেকে ঢাকাগামী আন্তঃনগর ট্রেন চলাচলের দ্রুত বাস্তবায়নের ব্যাপারে গুরুত্বপূর্ণ আলোচনা করবেন পাকশী বিভাগীয় রেলওয়ের কর্মকর্তাদের সঙ্গে। এছাড়া রূপপুর পারমাণবিক প্রকল্প, ঈশ্বরদী বাইপাস থেকে রূপপুর পর্যন্ত মালপত্র আনা নেওয়ার জন্য নতুন রেললাইন ও বিভিন্ন স্টেশন এলাকা সদ্য সমাপ্ত কাজ পরিদর্শন করে ট্রেনে চড়ে পাবনার উদ্দেশে যাত্রা করবেন।