ইবিতে 'ভূমি আইন অধ্যয়ন' বিষয়ক ওয়েবিনার

০৪ অক্টোবর, ২০২১

ইসলামী বিশ্ববিদ্যালয়ে, (ইবি) 'ভূমি আইন অধ্যয়ন : অতীত, বর্তমান ও ভবিষ্যৎ' শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৩ অক্টোবর) বিকেল পৌনে ৫টায় ওয়েবিনারটি শুরু হয়। বিভাগের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ল' এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ এর আয়োজন করে।

বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক সাহিদা আখতারের সভাপতিত্বে ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া।

এ ছাড়াও আইন অনুষদের ডিন অধ্যাপক ড. হালিমা খাতুন, বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ও আইন বিভাগের সিনিয়র অধ্যাপক ড. সেলিম তোহা এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের সভাপতি ক্রিশ্চিন রিচার্ডসন বিশেষ অতিথি থেকে বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী নওরীন নুসরাত।

ওয়েবিনারে আলোচকরা ভূমি আইন অধ্যয়নের ইতিহাস, গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। একই সাথে ল' এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ খোলার প্রয়োজনীয়তা, এর বিস্তৃত কর্মপরিসর এবং সম্ভবনাময় ভবিষ্যতের বিষয়ে আলোকপাত করেন।

বিভাগের সভাপতি সাহিদা আখতার বলেন, ‘বাংলাদেশের মত জনবহুল রাষ্ট্রের টেকসই উন্নয়নের জন্য পরিকল্পিত ভূমি ব্যবস্থাপনার কোন বিকল্প হতে পারে না। এক্ষেত্রে দেশের ভূমি ব্যবস্থাপনার প্রতিটি স্তরে অত্র বিষয়ে স্পেশালাইজড গ্রাজুয়েটদের নিয়োগ নিশ্চিত করতে হবে। শুধু আইন ক্ষেত্র নয় জাতীয় উন্নয়নে দেশের ভূমির সঠিক ব্যবস্থাপনায় এই বিভাগের শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে প্রত্যাশা করি।'

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘ভূমি আইনের প্রসারতা অনেক। ভূমি আইন নিয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে যে যাত্রা শুরু হয়েছে, সে যাত্রার নৌকায় ইসলামী বিশ্ববিদ্যালয়ও আরোহী। এমন একটা সুযোগ আমাদের শিক্ষার্থীদের জন্য করে দিয়েছে সরকার। যার উপকারিতা আমাদের পুরো জাতি ভোগ করবে। এসময় তিনি বিভাগের উত্তরোত্তর সফলতা কামনা করেন।’