নিরাপত্তার অভাবে বন্ধ থাকবে লেবাননের ব্যাংকগুলো

২২ সেপ্টেম্বর, ২০২২

লেবাননের ব্যাংকগুলো 'অনির্দিষ্টকালের জন্য' বন্ধ থাকবে বলে জানিয়েছে দেশটির ব্যাংক অ্যাসোসিয়েশন। নিরাপত্তার অভাবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত সপ্তাহে লেবাননে বেশ কয়েকটি ব্যাংকে কয়েকজন গ্রাহক আটকে থাকা সঞ্চয়ের অর্থ তোলার জন্য নানাভাবে ঘেরাও করেছে। এর পরিপ্রেক্ষিতে লেবাননের ব্যাংক অ্যাসোসিয়েশন এ সিদ্ধান্ত নিয়েছে।

ব্যাংক অ্যাসোসিয়েশন বলছে, তাদের কর্মীরা ঝুঁকির মধ্যে রয়েছে এবং তাদের নিরাপত্তার জন্য সরকার কোনো পদক্ষেপ নেয়নি।

গত সপ্তাহে তিন দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার থেকে ব্যাংক খোলার কথা ছিল।

এর আগে এক নারী খেলনার পিস্তল নিয়ে একটি ব্যাংকের ভেতরে অবস্থান নেন। সেখানে তিনি তার সঞ্চয়ের অর্থ তুলতে চান। কারণ তার পরিবারের একজন সদস্য হাসপাতালে ছিলেন এবং তিনি হাসপাতালের বিল পরিশোধ করতে পারছিলেন না।

সঞ্চয়ের অর্থ তোলার জন্য এ ধরণের আরো ঘটনা ঘটেছে। গত শুক্রবার একদিনেই এ ধরণের পাঁচটি ঘটনা ঘটে।

লেবানন এখন চরম আর্থিক সঙ্কটের ভেতর দিয়ে যাচ্ছে। দেশটির ৮০ শতাংশ মানুষ খাদ্য এবং ওষুধ কেনার জন্য সংগ্রাম করছে।

মানুষজন তাদের সঞ্চয়ের অর্থ ফেরত পাওয়ার জন্য যেভাবে ব্যাংকের ভেতরে গিয়ে বেপরোয়া অবস্থান নিচ্ছে, সেটি সাধারণ মানুষও সমর্থন করছে।

ব্যাপক হতাশা এবং ক্ষোভ থেকে সাধারণ মানুষ এসব কাজ করছে বলে মনে করা হচ্ছে।

এসব মানুষ আগে কখনো অপরাধ করেনি এবং ব্যাংক থেকে অর্থ তুলতে না পারার কারণে তারা নানা ধরনের বিল পরিশোধ করতে পারছে না।

এরা একদমই সাধারণ মানুষ, অর্থ্যাৎ‍ আগে কখনো অপরাধ করেনি। আর্থিক সঙ্কটের কারণে তারা নানা ধরনের বিল পরিশোধ করতে পারছে না বিধায় এমন বেপরোয়া আচরণ করছে।

২০১৯ সাল থেকে ব্যাংকগুলো ডলার উত্তোলনের ক্ষেত্রে সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দিয়েছে। কারণ তখন থেকেই লেবাননের মুদ্রা পাউন্ডের ব্যাপক দরপতন হয় এবং জিনিসপত্রের দাম ব্যাপক বেড়ে যায়।

গত আগস্ট মাসে এক ব্যক্তি অস্ত্র নিয়ে একটি ব্যাংকের ভেতরে সবাইকে জিম্মি করে তার সঞ্চয়ের অর্থ দাবি করেন। এক পর্যায়ে ব্যাংক কর্তৃপক্ষ তার নিজের সঞ্চয়ের ৩৫ হাজার পাউন্ড দিতে বাধ্য হয়। সেই ঘটনা অনেকের দৃষ্টি যেমন আকর্ষণ করেছে, তেমনি জনসমর্থনও পেয়েছে। তার বিরুদ্ধে কোনো মামলা করা হয়নি।

সূত্র : বিবিসি