আজ পবিত্র জুমাতুল বিদা

২১ এপ্রিল, ২০২৩

আজ মাহে রমজানের শেষ শুক্রবার। মুসলিম উম্মাহর কাছে দিনটি জুমাতুল বিদা নামে পরিচিত। আরবিতে ‘বিদা’ শব্দের অর্থ শেষ। জুমাতুল বিদা মানে শেষ শুক্রবার বা শেষ জুমা। মূলত জুমাতুল বিদার মধ্য দিয়ে মাহে রমজানকে এক বছরের জন্য বিদায় সম্ভাষণ জানানো হয়।

এবার রমজানের একেবারে শেষ প্রান্তে জুমাতুল বিদা এসেছে। আজ সন্ধ্যায় যদি শাওয়াল মাসের চাঁদ দেখা যায়, তাহলে আগামীকাল শনিবার হবে পবিত্র ঈদুল ফিতর। জুমাতুল বিদা রোজাদারকে স্মরণ করিয়ে দেয়, রমজানের শেষলগ্নে এর চেয়ে ভালো কোনো দিন আর পাওয়া যাবে না।

এমনিতেই মুসলমানদের কাছে সপ্তাহের অন্য দিনের চেয়ে শুক্রবারের মর্যাদা অধিক। রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে আসা রমজান মাসের শুক্রবারগুলোর মর্যাদা আরো অধিকতর। রমজানকে বিদায় সম্ভাষণ জানানোর শেষ জুমাবারটি তাৎপর্যপূর্ণ একটি দিন। তাই এ দিনে প্রত্যেক মুমিনের বিশেষ তৎপরতা লক্ষ করা যায়। মসজিদে জামাতের সাথে জুমার নামাজ আদায়, বিশেষ মোনাজাতের মাধ্যমে মহান আল্লাহর নৈকট্য অর্জন করা ও নিজের আত্মার আকুতি দয়াময় প্রভুর দরবারে পেশ করাই যেন এ দিনে সব মুসলমানের পরম আগ্রহের বিষয়। সেজন্য জুমার নামাজ শেষে মসজিদে মসজিদে মুসল্লিরা আজ বিশেষ দোয়া হয়। এছাড়া বিভিন্ন আমল ও নফল ইবাদতের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়। জুমার নামাজ শেষে মহান আল্লাহ তায়ালার দরবারে ক্ষমা ও রহমত কামনা করা হয়।

ইসলামের সূচনাকাল থেকেই রমজানের শেষ জুমাটি বিশেষ গুরুত্ব দিয়ে পালিত হয়ে আসছে। সপ্তাহের অন্যান্য দিনের তুলনায় জুমার দিনের গুরুত্ব, ফজিলত ও মর্যাদা অনেক বেশি। আর রমজানের কারণে জুমার দিনের মর্যাদা আরো বেড়ে যায়।

১৪৪৪ হিজরির বর্তমান রমজান মাসে মুসলিমরা এরই মধ্যে তিনটি জুমা অতিবাহিত করেছেন। আজ রমজানের বিদায়ী জুমা। এই জুমায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররম ছাড়াও দেশের সব মসজিদে বিশেষ গুরুত্ব দিয়ে নামাজ আদায় শেষে দোয়া-মোনাজাত করবেন মুসল্লিরা।

মুসলমানদের প্রথম কিবলা বায়তুল মোকাদ্দাস মুক্তির লক্ষে রমজান মাসের শেষ শুক্রবার সারা বিশ্বে আল কুদস দিবস হিসেবেও পালিত হয়।