লক্ষ্মীপুর ও ব্রাহ্মণবাড়িয়া উপনির্বাচন : তিন কেন্দ্রের ভোট বাতিল করে গেজেট

১৩ নভেম্বর, ২০২৩

সম্প্রতি অনুষ্ঠিত লক্ষ্মীপুর-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ সংসদীয় আসনের উপনির্বাচনে ভোটে অনিয়ম হওয়ায় তিনটি কেন্দ্রের ভোট বাতিল করে ফলাফলের গেজেট প্রজ্ঞাপন আকারে জারির সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম আজ রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের বলেন, ‘লক্ষ্মীপুর-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনে কিছু অনিয়ম হয়েছিল, যা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। সেসব তথ্যের আলোকে নির্বাচন কমিশন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার, পুলিশ সুপার ও জেলা প্রশাসকের মাধ্যমে তদন্ত করিয়েছেন। তদন্ত প্রতিবেদন কমিশন পেয়েছে। লক্ষ্মীপুরের দক্ষিণ খাগরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের একটি ভোটকক্ষে জালভোটের কিছু ছবি গণমাধ্যমে আসে।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ওই একটি কেন্দ্রে ভোটে অনিয়ম পরিলক্ষিত হয়েছে। ভোটে অনিয়মে জড়িত দু’জনকে শনাক্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে আরপিও অনুযায়ী মামলা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া ওই দুই বুথের দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও সহকারী পোলিং অফিসারের বিরুদ্ধে নির্বাচনী কর্মকর্তা বিশেষ আইন, ১৯৯১ অনুযায়ী ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বিষয়ে জাহাংগীর আলম বলেন, নির্বাচন কমিশনের পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী চলতি সপ্তাহেই সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

সূত্র : বাসস