নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানালেন শেহবাজ শরিফ

০৮ মার্চ, ২০২৪

দ্বিতীয় দফায় নির্বাচিত পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফকে অভিনন্দন জানানোয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা। চিরপ্রতিদ্বন্দ্বী দুই প্রতিবেশি রাষ্ট্রের প্রধানের মাঝে বৃহস্পতিবার বিরল এই অভিনন্দন ও ধন্যবাদ জানানোর ঘটনা ঘটেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ লিখেছেন, ‌‌‌‌‘‘পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় আমাকে অভিনন্দন জানানোর জন্য নরেন্দ্র মোদিকে ধন্যবাদ।’’

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় পরিষদের ব্যাপক বিতর্কিত নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে দেশটির কোনও দলই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন নিশ্চিত করতে ব্যর্থ হয়। পরে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) প্রেসিডেন্ট শেহবাজ শরিফ দেশটির রাজনৈতিক দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানের (এমকিউএম) সাথে জোট গড়েন। এই দুই দলের সমর্থনে জাতীয় পরিষদে ২০১ ভোট পেয়ে টানা দ্বিতীয়বারের মতো দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। 

এই নির্বাচনে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯২ আসনে জয় পায়। যদিও পিটিআই বলছে, পাকিস্তানের নির্বাচন কমিশন জালিয়াতির মাধ্যমে পিটিআইয়ের বিজয়ী প্রার্থীদের হারিয়ে দিয়েছে। পিটিআই-সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) প্রার্থী ওমর আইয়ুব খান জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী নির্বাচনে হেরে যান।

প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরপরই শেহবাজ শরিফকে অভিনন্দন জানিয়ে বিশ্বের বিভিন্ন দেশের নেতা ও কূটনীতিকরা বার্তা দেন। পাকিস্তানের নবনির্বাচিত এই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও এক্সে দেওয়া পৃথক পোস্টে অন্যান্য দেশের প্রধানদেরও ধন্যবাদ জানিয়েছেন। সূত্র: জিও টিভি।