ফুটবল মাঠে দর্শক প্রবেশের অনুমতি দিলো চীন

২০ আগস্ট, ২০২০

করোনাভাইরাসের সংক্রমন ছড়িয়ে পড়ার পর প্রথমবারের মত ফুটবল ম্যাচ দেখতে মাঠে সীমিত সংখ্যক দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে চীনা কর্তৃপক্ষ। আগামী শনিবার চাইনিজ সুপার লীগের (সিএসএল) ম্যাচে এক হাজার দর্শক প্রবেশের অনুমতি দেয়া হয়েছে।

কোভিড-১৯ সংক্রমনের পর চীনে ফুটবলকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে এটি হচ্ছে প্রথম বড় কোন পদক্ষেপ। এই দেশেই গত বছরের ডিসেম্বরে প্রাণঘাতি এই ভাইরাসটি প্রথম ধরা পড়েছিল। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বর্তমান পরিস্থিতিতে সীমিত পরিসরে মাঠে দর্শক প্রবেশের এই অনুমোদন দেয়া হল।

করোনা সংক্রমনের কারণে ৫ মাস খেলাধুলা বন্ধ থাকার পর চীনে রুদ্ধদ্বার স্টেডিয়ামে গত ২৫ জুলাই শুরু হয়েছে সিএসএল। নিরপেক্ষ ভেন্যু হিসেবে শুধু মাত্র সুঝু এবং ডানিয়াল স্টেডিয়ামে টুর্নামেন্টের ম্যাচগুলো আয়োজন করা হয়েছে।

এএফপির একটি সুত্র জানায়, সুঝু কর্তৃপক্ষের সঙ্গে দর্শক প্রবেশের বিভিন্ন দিক নিয়ে বুধবার পুরোটা দিন আলোচনায় কাটিয়েছে ফুটবল কর্মকর্তারা। এরপর সাংহাই এসআইপিজি এবং বেইজিং গুয়ানের ম্যাচে ৫০০ জন করে মোট এক হাজার দর্শক প্রবেশের অনুমোদন দেয়া হয়।

তবে মাঠে প্রবেশ করে ম্যাচ উপভোগের জন্য বেশ কিছু নির্দেশনা মানতে হবে দর্শকদের। এক সপ্তাহের মধ্যে করোনা টেস্টে উত্তীর্ন হবার সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে প্রত্যেক দর্শককে। মাস্ক পড়তে হবে, একে অপরের সঙ্গে সামাজিক দূরত্ব অর্থাৎ এক মিটার (তিনফিট) বজায় রাখতে হবে এবং স্টেডিয়ামে প্রবেশের সময় তাদের দেহের তাপমাত্র মাপা হবে।

এসআইপজি’র কোচ ভিটর পেরেইরা বৃহস্পতিবার বলেন,‘ সমর্থকদের জন্য ভাল একটি ম্যাচ অপেক্ষা করছে। তারা আবার মাঠে ফিরছে দেখে আমি খুশি। তারাই হচ্ছে আমাদের পরিবার।