যে কারণে আজীবন বয়কট তৃতীয় সারির নায়ক জয় চৌধুরী

২৫ এপ্রিল, ২০২৪

গত মঙ্গলবার (২৩ এপ্রিল) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন তথা বিএফডিসিতে রচিত হয় এক কলঙ্কজনক অধ্যায়ের। শিল্পীদের দ্বারা নির্যাতিত হন সাংবাদিকরা। এ ঘটনার নেতৃত্বে ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী, অভিনেতা শিবা শানুসহ কয়েকজন।

এ ঘটনায় শিবা শানু ও সুশান্তকে শিল্পী সমিতি ১ মাসের জন্য সাময়িক বহিস্কার করলেও সমিতির সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরীকে আজীবনের জন্য বয়কট করেছে বিনোদন সাংবাদিকরা।

জয়কে বয়কটের কারণ হিসেবে ঢাকা মেইলকে সাংবাদিক প্রতিনিধি লিমন আহমেদ বলেন, বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল ক্ষমা চাবেন জয় চৌধুরী। কিন্তু তিনি সেখানেও তর্কে জড়ান। উদ্ধত্বপূর্ণ আচরণ চালিয়ে যান। তিনি কারও কথা মানতে নারাজ। তাই তাকে আজীবনের জন্য বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংবাদমাধ্যমকে লিমন আরও বলেন, ‘তাকে নিয়ে শিল্পী সমিতি যদি কোনো কার্যক্রমে অংশ নেন তবে সমিতিকেও বয়কট করা হবে। কোনো প্রযোজক বা পরিচালক সিনেমা নির্মাণ করলে তাদের সংবাদ পরিবেশন থেকে বিরত থাকা হবে।

ঘটনার রাতেই সুষ্ঠু তদন্তে ১১ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। ৫ জন সাংবাদিক এবং ৫ জন শিল্পীকে রাখা হয় সেখানে। যার উপদেষ্টা করা হয় আরশাদ আদনানকে। 

১০ জনের তদন্ত কমিটিতে সাংবাদিকদের পক্ষ থেকে ছিলেন লিমন আহমেদ, রাহাত সাইফুল, আহমেদ তৌকীর, বুলবুল আহমেদ জয়, আবুল কালাম এবং শিল্পী সমিতির পক্ষ থেকে মিশা সওদাগর, ডি এ তায়েব, নানা-শাহ, রুবেল ও রত্না ছিলেন। এছাড়াও সিনিয়র সংবাদিক রিমন মাহফুজ ও কামরুজ্জামান বাবুসহ বেশ কয়েকজন উপস্থিত ছিলেন।