গরমে সুস্থ রাখতে পারে ফুচকার তেঁতুলের পানি

২৭ এপ্রিল, ২০২৪

চলমান তীব্র তাপদাহে সুস্থ থাকা নিয়ে চিন্তায় রয়েছে ছোট থেকে বড় প্রায় সবাই। কিন্তু এ সময় একটি অতি পরিচিত খাবার শারীরিক বহু সমস্যা থেকে আপনাকে মুক্তি দিতে পারে এবং করে তুলতে পারে সুস্থ। আর বাড়তি পাওনা হিসেবে পাবেন অপূর্ব স্বাদ।

ফুচকা খেতে অনেকেই ভালোবাসেন। বাঙালির অন্যতম পছন্দের খাবার এটি। তবে জানেন কি ফুচকার তেঁতুলের পানি বা টক পানি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপাকারী।

ভারতের অভিজ্ঞ চিকিৎসক বিশ্বজিৎ সরকার গণমাধ্যমে জানান, ‘ফুচকার টক পানি তৈরি করার মূল উপাদান হলো তেঁতুল। এছাড়া এতে ব্যবহার হয় পুদিনা পাতা, জিরা গুঁড়ো, ধনে গুঁড়ো এবং আরো বেশ কিছু মশলা গুঁড়ো। তাই এই গরমের মধ্যে যখন ঘামের মাধ্যমে আমাদের শরীরের থেকে মিনারেলস বা খনিজ বের হয়ে যায়। তখন এই ফুচকার টক পানি আমাদের শরীরে সেই মিনারেলস ফিরিয়ে দিতে পারে সহজেই। এছাড়া তেঁতুলের পানির মধ্যে ভিটামিন-C রয়েছে বেশ অনেকটাই। তাই গরম থেকে অনেকটাই মুক্তি দিতে পারে এই ফুচকার টক পানি’।

ফুচকার এক বিক্রেতা জানালেন, ‘এই ফুচকার নাম শুনলে অনেকেরই জিভে পানি চলে আসে। আর ফুচকা খেতে ভারোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া খুব কঠিন। ফুচকার স্বাদ পছন্দ করে থাকে ৮ থেকে ৮০ সকলেই। মূলত এই কারণেই গরমের এই সময় বেড়ে যায় ফুচকার বিক্রির পরিমাণ’।

তার কথায়, ‘এই সময় টক পানি দিয়েই ফুচকা খেতে পছন্দ করেন সবাই। ঘনঘন অ্যাসিডিটি হয়ে যাওয়ায় সমস্যা দূর করে ফুচকার টক পানি। শরীরের হজমশক্তি বাড়াতে সাহায্য করে এই টক পানি। ঘন-ঘন সর্দি-কাশি, জ্বর যাদের হয়। তাদের জন্যও খুবই উপকারী এই ফুচকার টক পানি’।

ফুচকার দোকানের ২ গ্রাহক জানান, ‘গরমের দুপুরে স্কুল পড়ুয়া থেকে শুরু করে কলেজ পড়ুয়া এবং পথ চলতি মানুষ সবাই এটা খেয়ে থাকেন। তবে পরিমাণে সামান্য। একেবারে বেশি মাত্রায় নয়’।

ফুচকার তেঁতুলের পানি বা টক পানি খেলে তীব্র গরমেও শরীর থাকে ঠান্ডা। এবং মন থাকে একেবারে চাঙ্গা। এরই মধ্যে জেলার সমস্ত ফুচকার দোকানগুলোতে ভিড় বাড়তে শুরু করেছে। গরম যত বাড়বে, ততই চাহিদা বাড়বে ফুচকার দোকান গুলোতে।

সূত্র: নিউজ১৮বাংলা